ইয়ামাহা স্যালুটো ১২৫ (Yamaha Saluto 125) ফিচার রিভিউ

ইয়ামাহা স্যালুটো ১২৫


ইয়ামাহা স্যালুটো ১২৫ (Yamaha Saluto 125) ফিচার রিভিউ

ইয়ামাহা হচ্ছে বাংলাদেশের অন্যতম সফল এবং জনপ্রিয় মোটরসাইকেল ব্র্যান্ড। আর তাই আমরা দেখে থাকি যে বাংলাদেশে ইয়ামাহা মোটরসাইকেলের চাহিদাও ব্যাপক। আর ইয়ামাহা এর মোটরসাইকেলগুলো চাহিদার শীর্ষে থাকায় প্রতিনিয়ত ইয়ামাহা মোটরসাইকেল কোম্পানি তাদের নতুন নতুন সব মোটরসাইকেল বাজারে নিয়ে আসছে সাধারণ মানুষের চাহিদা পূরণ করার জন্য। আর বর্তমান বাজারে সকল মোটরসাইকেলের স্পোর্টস বাইকের চাহিদা বেশি যার কারণে প্রত্যেকটা মোটরসাইকেল কোম্পানিই নতুন নতুন স্পোর্টস বাইক বাজারে নিয়ে আসছে। আর এই স্পোর্টস বাইকের সাথে তালমিলিয়ে মোটরসাইকেল কোম্পানিগুলো স্ট্যান্ডার্ড ক্যাটাগরির মোটরসাইকেলও তৈরি করছে সমান তালে। আর ইয়ামাহা এর স্পোর্টস বাইকের যেমন চাহিদা রয়েছে তেমন এর স্ট্যান্ডার্ড বাইকের চাহিদাও ব্যাপক। আর আজকে আমি ইয়ামাহা এর চমৎকার একটি স্ট্যান্ডার্ড ধরণের মোটরসাইকেল আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি যে মোটরসাইকেলটি দেখার পর এবং মোটরসাইকেলটি সম্পর্কে জানার পর মোটরসাইকেল প্রেমিরা মোটরসাইকেলটির প্রতি সহজেই আকৃষ্ট হবে এবং মোটরসাইকেলটি কিনতে আগ্রহ প্রকাশ করবে। তো চলুন জেনে নেয়া যাক ইয়ামাহা স্যালুটো ১২৫ (Yamaha Saluto 125) মোটরসাইকেলটি সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ।

ডিজাইনঃ

স্ট্যান্ডার্ড ধরণের মোটরসাইকেল হিসেবে যে কেউ ইয়ামাহা স্যালুটো ১২৫ এই মোটরসাইকেলটির স্মার্ট এবং স্ট্যান্ডার্ড ধরণের চমৎকার ভিন্ন ডিজাইন দেখলে পছন্দ করবে সহজেই। মাঝাড়ি গড়নের মোটরসাইকেল হলেও এই মোটরসাইকেলের দেহে চমৎকার সব ডিজাইন এবং বিভিন্ন রঙের কারুকাজ মানুষকে সহজেই আকৃষ্ট করবে। বিশেষ করে এই মোটরসাইকেলের ফুয়েল ট্যাংকের উপরে বিভিন্ন রঙের সংমিশ্রণে আঁকা কারুকাজ এবং মোটরসাইকেলের বডিতে তৈরি করা ছোট ছোট প্লাস্টিক সেপগুলো সহজেই আপনাকে আকর্ষিত করবে। আর মোটরসাইকেল প্রেমিরা এটা জানলে আরো খুশি হবেন যে এই ইয়ামাহা সালুটা ১২৫ মোটরসাইকেলটি বেশ কয়েকটি ভিন্ন ভিন্ন রঙ্গে বাজারে এসেছে সেগুলো হচ্ছে গাঢ় নীল, উজ্জ্বল সাদা, গরিমা সবুজ এবং রাজকীয় লাল।

ইঞ্জিনঃ

বেশ ভাল মানের ইঞ্জিন সংযুক্ত করা হয়েছে এই স্ট্যান্ডার্ড ধরণের ইয়ামাহা স্যালুটো ১২৫ মোটরসাইকেলটিতে। এই মোটরসাইকেলটিতে একটি এয়ার কোল্ড কুলিং সিস্টেম, ৪টি স্ট্রোক, একটি এসওএইচসি এবং ২টি ভাল্ভ  ধরণের ইঞ্জিন রয়েছে। আর এই স্ট্যান্ডার্ড মোটরসাইকেলটির ডিস্প্লেসিমেন্ট ইঞ্জিন সংযুক্ত করা হয়েছে ১২৫ সিসি। এছাড়াও এই ইঞ্জিনের সর্বচ্চ পাওয়ার হচ্ছে ৮.১৮ বিএইচপি এবং ৭০০০ আরপিএম আর ইঞ্জিনের সর্বচ্চ তোরকিউ হচ্ছে ১০.১ এনএম এবং ৪৫০০ আরপিএম। এছাড়াও ইঞ্জিনটিতে আরো সংযুক্ত করা হয়েছে একটি সিডি আই ইগনিশন সিস্টেম এবং একটি ইলেক্ট্রিক ও কিক ধরণের দুটি বাইক চালু করার মাধ্যম।

স্পিড এবং মাইলিয়েজঃ

ইয়ামাহা স্যালুটো ১২৫ মোটরসাইকেলটিতে মোটামুটি ভাল মানের স্পিড এবং মাইলিয়েজ রয়েছে। ইয়ামাহা স্যালুটো ১২৫ মোটরসাইকেলটি প্রতি ঘন্টায় সর্বচ্চ ৯৮ কিলোমিটার পর্যন্ত গতিবেগে ছুটতে সক্ষম যা একটি স্ট্যান্ডার্ড ক্যাটাগরির মোটরসাইকেলের জন্য যথেষ্ঠ। অন্যদিকে এই ইয়ামাহা স্যালুটো ১২৫ মোটরসাইকেলটি  প্রতি লিটারে আপনাকে ৬৫ কিলোমিটার পর্যন্ত নিয়ে যাবে যা বেশ ভাল মানের মাইলিয়েজ।

ফুয়েল ট্যাংকঃ

ইয়ামাহা স্যালুটো ১২৫ মোটরসাইকেলের ফুয়েল ট্যাংকটি খুব একটা বড় সাইজের না এবং এই ফুয়েল ট্যাংকটিতে ফুয়েল ধারণ ক্ষমতাও খুব একটা বেশি নয়। এই ফুয়েল ট্যাংকটি সর্বচ্চ ৭.৬ লিটার পর্যন্ত ফুয়েল ধারণ করতে সক্ষম যার দ্বারা আপনি প্রায় ৫০০ কিলোমিটার পর্যন্ত ভ্রমন করতে পারবেন ট্যাংকটি সম্পূর্ণ ভর্তি করে।

সাস্পেনশনঃ

বেশ উন্নত মানের সাস্পেনশন সিস্টেম সংযুক্ত করা হয়েছে এই ইয়ামাহা স্যালুটো ১২৫ মোটরসাইকেলটিতে। এই মোটরসাইকেলের সামনের দিকে একটি টেলিস্কপিক এবং পেছনের দিকে একটি সুইং আর্ম ধরণের সাস্পেনশন রয়েছে যা এই ধরণের স্ট্যান্ডার্ড মোটরসাইকেলের জন্য সত্যিই বেশ ভাল।

ব্রেকঃ

ইয়ামাহা স্যালুটো ১২৫ দুটি বেশ মজবুত এবং শক্তিশালী ব্রেকিং সিস্টেম রাখা হয়েছে মোটরসাইকেলটি ভালভাবে নিয়ন্ত্রন করতে এগুলো বেশ কার্যকর ভূমিকা রাখবে। ইয়ামাহা স্যালুটো ১২৫ মোটরসাইকেল এর সামনের দিকে একটি ডিস্ক এবং পেছনের দিকে একটি ড্রাম ধরণের ব্রেকিং সিস্টেম রয়েছে।

দামঃ

ইয়ামাহা স্যালুটো ১২৫ মোটরসাইকেলটি বাংলাদেশের বাজার অনুসারে এর বর্তমান বাজার মূল্য মাত্র ১,৪৮,০০০ টাকা।

শেষ কথাঃ

ইয়ামাহা সালুটা ১২৫ এটি একটি স্ট্যান্ডার্ড ক্যাটাগরির মোটরসাইকেল আর এই মোটরসাইকেলের স্ট্যান্ডার্ড ধরণের স্মার্ট ডিজাইন, উন্নত মানের ইঞ্জিন কুয়ালিটি, উন্নত মানের সাস্পেনশন সিস্টেম, ব্রেকিং সিস্টেম, স্পিড মাইলিয়েজ সকল কিছুই আপনাকে এই মোটরসাইকেলের প্রতি আগ্রহী করে তুলবে। আর বিশেষ করে যারা স্ট্যান্ডার্ড মোটরসাইকেল পছন্দ করেন তাদের কাছে মোটরসাইকেলটি বেশ ভাল লাগবে।

Full Specification of Yamaha Saluto 125