ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ (Yamaha M-SLAZ 150) ফিচার রিভিউ

ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০


ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ (Yamaha M-SLAZ 150) ফিচার রিভিউ

ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ মোটরসাইকেল হচ্ছে ইয়ামাহা মোটরসাইকেল কোম্পানির অসাধারণ এবং একদম ইউনিক ডিজাইনের নতুন মোটরসাইকেল। আর এই মোটরসাইকেলটি প্রথম দেখেই যে কেউ এই মোটরসাইকেলটি সম্পর্কে জানতে আগ্রহী হবে কারণ এই মোটরসাইকেলটি এতোটাই আলাদাভাবে তৈরি করা হয়েছে যে এরোকম ভিন্ন ধরণের ডিজাইন কেউই আগে অন্য কন মোটরসাইকেলে দেখেনি। আমরা এর আগে ইয়ামাহা এর অনেক ভিন্ন ধরণের স্পোর্টস বাইক দেখেছি কিন্তু এই স্পোর্টস বাইকটি অন্য সকল স্পোর্টস বাইকের চেয়ে আলাদা। আর শুধু ডিজাইনের দিক থেকেও নয় এই মোটরসাইকেলে রয়েছে অসাধারণ কিছু ফিচার। তো চলুন আর দেরি না করে জেনে নেয়া যাক এই ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ (Yamaha M-SLAZ 150) মোটরসাইকেলটি সম্পর্কে বিস্তারিত।

ডিজাইনঃ

ডিজাইনের দিক থেকে বলতে গেলে শুরু করতে হয় এই বাইকের একদম ভিন্ন ধরণের ডিজাইনের হেডলাইটের কথা কারণ এই হেডলাইটগুলো দেখতে একদমি ভিন্ন এবং এগুলো দেখলে মনে হবে এগুলো বেশ ছোট আকারের কিন্তু এগুলো দেখতে ছোট হলেও এর উজ্জলতা মোটেও কম নয়। এর পরে আসা যাক এর বিশাল আকারের বডিতে যেখানে রয়েছে বেশ উঁচু আকারের ফুয়েল ট্যাংক যার সাথে সংযুক্ত রয়েছে ভিন্ন ধরণের বিশাল আকারের প্লাস্টিক সেপ যেগুলো ফুয়েল ট্যাংকের উপর থেকে নিচ দিকে বেশ লম্বা হয়ে নেমে গেছে আর এই প্লাস্টিক সেপের কারণে ফুয়েল ট্যাংকটি দেখতে বেশ আলাদা মনে হয় এবং সহজেই এগুলো মানুষের নজর কাড়তে সক্ষম। আর এই মোটরসাইকেলের অন্যতম অংশ হচ্ছে এর ভিন্ন ডিজাইনের দুটি সিট যেখানে একটি আলাদা এবং বেশ নিচু আকারের বাইক চালকের সিট তৈরি করা হয়েছে এবং অন্যদিকে আরেকটি সিট যেটি অনেকখানি উঁচু আকারে তৈরি করা হয়েছে বাইকে আরহনকারীর জন্য। আর বাইকের পেছনের অংশটুকু অনেক উঁচু এর কারণ হচ্ছে বাইকের পেছনের অংশ এবং পেছনের চাকার মধ্যে রয়েছে অনেক দূরত্ব। আর এই অসাধারণ বাইকটির অন্যতম আকর্ষনিয় অংশ হচ্ছে এর অসাধারণ এবং ভিন্ন ধরণের স্ট্যান যা অন্য সব বাইকের চেয়ে আলাদা কারণ অন্য সকল বাইকের স্ট্যান আমরা দেখেছি ছোট আকারের কিন্তু এই বাইকের স্ট্যানটি বিশাল বড় আকারের এবং বাইকের পেছনের চাকার চারিদেইকে বিস্তৃত। আর এই চমৎকার বাইকটি বেশ কয়েকটি ভিন্ন ভিন্ন রঙ্গে বাজারে এসেছে সেগুলো হচ্ছে কালো, নীল, লাল এবং সিলভার।

ইঞ্জিনঃ

৪টি স্ট্রোক, একটি সিঙ্গেল সিনিন্ডার, এস ও এইচ সি এবং ৪টি ভাল্ভ সমৃদ্ধ ইঞ্জিন দিয়ে সাজানো হয়েছে এই ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ মোটরসাইকেলের ইঞ্জিনটি। আর এগুলো বেশ উন্নত মানের ইঞ্জিন। আর এর ১৪৯ সিসি মানের ইঞ্জিন বাইকটিকে আরো শক্তিশালী করে তুলেছে। এছাড়াও বাইকের ইঞ্জিনে সংযুক্ত করা হয়েছে একটি টিসি আই ইগ্নিশন সিস্টেম এবং বাইকটি সহজে চালু করতে এতে রয়েছে একটি ইলেক্ট্রিক স্টার্টাপ সিস্টেম যা এই বাইকটিকে দ্রুত চালু করতে আপনাকে সাহায্য করবে। আর এই বাইকের ইঞ্জিনের সর্বচ্চ পাওয়ার হচ্ছে ১৬.৮ বিএইচপি এবং ৮৫০০ আরপিএম এবং বাইকের সর্বচ্চ তোরকিউ হচ্ছে ১৫ এনএম এবং ৭৫০০ আরপিএম।

গিয়ারঃ

ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ মোটরসাইকেলটিতে ৬টি স্পিড গিয়ার সংযুক্ত করা হয়েছে যার জন্য আপনার আনন্দময় বাইক চালানো হয়ে উঠবে আরো আনন্দময়।

স্পিড এবং মাইলিয়েজঃ

বেশ ভাল মানের স্পিড এবং মাইলিয়েজ রয়েছে এই ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ মোটরসাইকেলটিতে। এই মোটরসাইকেলটি প্রতি ঘন্টায় সর্বচ্চ ১৩০ কিলোমিটার গতি বেগে ছুটতে সক্ষম যা অনেক ভাল মানের স্পিড। এছাড়াও এই বাইকটি আপনাকে প্রতি লিটারে ৪০ কিলোমিটার পর্যন্ত নিয়ে যেতে সক্ষম।

ফুয়েল ট্যাংকঃ 

ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ মোটরসাইকেলটিতে আপনি পাবেন একদম আলাদা ডিজাইনের একটি ফুয়েল ট্যাংক যা একদমি ভিন্ন ভাবে তৈরি করা হয়েছে যার কারণে এই ফুয়েল ট্যাংকটি সহজেই সবার নজর কাড়বে। আর এই ফুয়েল ট্যাংকটি বেশ উঁচু ধরণের আর এই উঁচু ধরণের ফুয়েল ট্যাংকটি দেখতে বেশ বড় সাইজের হলেও এই ফুয়েল ট্যাংকটিতে সর্বচ্চ ১০.২ লিটার পর্যন্ত ফুয়েল ধারণ ক্ষমতা রয়েছে যাতে করে এই ট্যাংকটি সম্পূর্ণ ভর্তি ফুয়েলে প্রায় ৪৮৮ কিলোমিটার পর্যন্ত ভ্রমন করতে পারবেন।

সাস্পেনশনঃ

বেশ উন্নত মানের দুটি সাস্পেনশন সিস্টেম তৈরি করা হয়েছে এই ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ মোটরসাইকেলের জন্য। এই বাইকের সামনের দিকে রয়েছে একটি টেলিস্কপিক আপসাইড ডাউন সাস্পেনশন এবং এর পেছনের দিকে আছে একটি মনোশক ধরণের সাস্পেনশন সিস্টেম।

ব্রেকঃ

ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ মোটরসাইকেলের দুটি শক্তিশালী ব্রেক আপনাকে এই বাইকটি সহজে নিয়ন্ত্রন করতে সাহায্য করবে। এই বাইকের সামনের দিকে রয়েছে একটি ডিস্ক ব্রেক এবং এর পেছনের দিকেও রয়েছে একটি ডিস্ক ব্রেক যেগুলো সত্যিই খুব মজবুত এবং শক্তিশালী।

দামঃ

ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ মোটরসাইকেলটি বাংলাদেশের বাজার অনুসারে এর বর্তমান বাজার মূল্য মাত্র ৪,২৫,০০০ টাকা।

শেষ কথাঃ

ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ হচ্ছে ইয়ামাহা ব্র্যান্ডের এমন একটি আবিষ্কার যা অন্য সকল ইয়ামাহা এর মোটরসাইকেলের চেয়ে আলাদা। একদমি ভিন্ন ধরণের ডিজাইনের এবং বেশ বড় ধরণের স্পোর্টস ক্যাটাগরির বাইক হচ্ছে এই ইয়ামাহা এম-স্ল্যাজ ১৫০ যার ইউনিক ডিজাইন, অসাধারণ স্পিড, ভাল মানের মাইলিয়েজ এবং এর বডিতে বিভিন্ন রঙের কারুকাজ সত্যিই যে কোন মোটরসাইকেল প্রেমিকে এই বাইকের প্রতি মুগ্ধ হতে বাধ্য করবে। আর যে কোন মোটরসাইকেল প্রেমি নিঃসন্দেহে এই অসাধারণ ডিজাইনের মোটরসাইকেলটি কিনতে পারেন।

Full Specification of Yamaha M-SLAZ 150