ইয়ামাহা এফজেডএস (Yamaha FZS) মোটরসাইকেল ফিচার রিভিউ

ইয়ামাহা এফজেডএস


ইয়ামাহা এফজেডএস (Yamaha FZS) মোটরসাইকেল ফিচার রিভিউ

বর্তমান সময়ে বাংলাদেশে ইয়ামাহা মোতরসাইকেলের ব্যাপক চাহিদা লক্ষ করা যায় বিশেষ করে এর স্পোর্টস বাইকগুলোর চাহিদা অনেক। যার কারণে প্রতিনিয়ত ইয়ামাহা মোটরসাইকেল কোম্পানি তাদের নতুন নতুন ডিজাইনের মোটরসাইকেল বাজারে নিয়ে আসছে। তেমনি একটি মোটরসাইকেল হচ্ছে ইয়ামাহা এফজেডএস (Yamaha FZS) মোটরসাইকেল। আর আজকে এই মোটরসাইকেলটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো আমরা। এই মোটরসাইকেলের অসাধারণ ডিজাইন স্টাইলিশ লুক এবং এর বিভিন্ন রঙের কারুকাজ দেখে আপনি সত্যিই বেশ আকৃষ্ট হবেন মোটরসাইকেলটির প্রতি। তো চলুইন জেনে নেয়া যাক ইয়ামাহা এফজেডএস মোটরসাইকেলটি সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ।

ডিজাইনঃ

ইয়ামাহা এফজেডএস মোটরসাইকেলটি চমৎকারভাবে ডিজাইন করা হয়েছে। এই মোটরসাইকেলটি দেখতে বেশ স্মার্ট এবং স্টাইলিশ যা যে কাউকে প্রথম দেখাতেই বাইকটির প্রেমে পড়তে বাধ্য করবে। ডিজাইনের কথা বলতে গেলে প্রথমেই আপনার চোখে পড়বে বাইকের চমৎকার এবং ভিন্ন ডিজাইনের হেডলাইট যা দেখতে অসাধারণ। এর পরে বিভিন্ন রঙের কারুকাজপূর্ণ ফুয়েল ট্যাংকটি আপনার নজর কাড়বে যেখানে এর বডিতে বিভিন্ন রঙের সংমিশ্রণ ঘটেছে এবং চমৎকার ডিজাইনে FZS লিখা আছে এই ফুয়েল ট্যাংকটিতে আর এই ফুয়েল ট্যাংকটি দেখতে সামান্য উঁচু ধরণের। এছাড়াও বাইকের পেছনের অংশে বাইকের আরামদায়ক সিটটিও বেশ চমৎকার ডিজাইনে তৈরি করা হয়েছে যেখানে বাইক চালকের সিটটি সমান এবং বাইকে আরহনকারীর সিটটি সামান্য উঁচু ভাবে তৈরি করা হয়েছে। এই বাইকের অন্যতম আকর্ষনিয় অংশ হচ্ছে এর ছোট এবং মোটা আকারের সিলেন্সার যেটি দেখতে বেশ ছোট এবং সামান্য মোটা ধরণের। আর এই মোটরসাইকেলটি বেশ কয়েকটি রঙ্গে বাজারে এসেছে সেগুলো হচ্ছে সবুজ, মেরুন, লাল এবং সাদা।

ইঞ্জিনঃ

ইয়ামাহা এফজেডএস এই মোটরসাইকেলে রয়েছে একটি এয়ার কোল্ড কুলিং সিস্টেম, ৪টি স্ট্রোক, এসওএইচসি এবং ২টি ভাল্ভ সমৃদ্ধ ইঞ্জিন। আর এই বাইকের ডিসপ্লেসিমেন্ট ইঞ্জিন হচ্ছে ১৪৯ সিসি যা বাংলাদেশের প্রেক্ষাপটে যথেষ্ঠ ভাল মানের ইঞ্জিন। এছাড়াও বাইকের সর্বচ্চ ইঞ্জিন পাওয়ার হচ্ছে ১৩ বিএইচপি এবং ৮০০০ আরপিএম, এবং এর সর্বচ্চ তরকিউ হচ্ছে ১২.৮ এনএম এবং ৬০০০ আরপিএম। এছাড়াও এই ইঞ্জিনে রয়েছে একটি টিসিআই ইগনিশন সিস্টেম।

স্পিড এবং মাইলিয়েজঃ

ইয়ামাহা এফজেডএস এই মোটরসাইকেল আপনাকে বেশ ভাল মানের স্পিড এবং মাইলিয়েজ দেবে কারণ এই মোটরসাইকেলটি ঘন্টায় সর্বচ্চ ১২০ কিলোমিটার পর্যন্ত গতি বেগে ছুটতে সক্ষম। এবং এই বাইকটি প্রতি লিটারে ৪৫ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম।

ফুয়েল ট্যাংকঃ 

ইয়ামাহা এফজেডএস মোটরসাইকেলটিতে রয়েছে বিশাল বড় এবং অসাধারণ ডিজাইনের একটি ফুয়েল ট্যাংক, এবং শুধু চমৎকার ডিজাইনের দিকেই নয় এই বাইকের ফুয়েল ট্যাংকটি সর্বচ্চ ১২ লিটার পর্যন্ত ফুয়েল গ্রহন করতে সক্ষম যার দ্বারা আপনি সহজেই ৫৪০ কিলোমিটার যেতে পারবেন সম্পূর্ণ ভর্তি ফুয়েল ট্যাংকে।

সাস্পেনশনঃ

ইয়ামাহা এফজেডএস মোটরসাইকেলটিতে দুইটি মজবুত সাস্পেনশন সিস্টেম আছে যা এই বাইকটিকে আরো মজবুত রাখতে এবং বাইকের দীর্ঘায়ুতে সহায়তা করবে। এর সামনের দিকে রয়েছে একটি টেলিস্কপিক এবং পেছনের দিকে একটি মনোক্রস ধরণের সাস্পেনশন সিস্টেম রয়েছে যা সত্যিই এই বাইকটিকে মজবুত রাখতে সাহায্য করবে।

ব্রেকঃ

ইয়ামাহা এফজেডএস মোটরসাইকেল আপনার নিরাপত্তার সার্থে দুটি অসাধারণ এবং শক্তিশালি ব্রেকিং সিস্টেম তৈরি করেছে যা আপনাকে এই বাইকটি দ্রুত এবং সহজে নিয়ন্ত্রণ করতে সাহয্য করবে। এই মোটরসাইকেলের সামনের দিকে ডিস্ক ব্রেক এবং পেছনের দিকে একটি ড্রাম ধরণের ব্রেকিং সিস্টেম সংযুক্ত করা হয়েছে। যা সত্যিই বেশ মিজবুত এবং শক্তিশালী এবং এই দুটি ব্রেক আপনার বাইকটি নিয়ন্ত্রন করতে বেশ কার্যকরি ভূমিকা রাখবে।

দামঃ

ইয়ামাহা এফজেডএস মোটরসাইকেলটি বাংলাদেশের বাজার অনুসারে এর বর্তমান বাজার মূল্য মাত্র ২,৬৫,০০০ টাকা।

শেষ কথাঃ

ইয়ামাহা এফজেডএস হচ্ছে একটি অসাধারণ স্মার্ট এবং স্টাইলিশ ডিজাইনের মোটরসাইকেল। যার চমৎকার ডিজাইন ইঞ্জিন কুয়ালিটি বিভিন্ন রঙের সংমিশ্রন বাইকের নিয়ন্ত্রন ক্ষমতা এর মজবুত সাস্পেনশন সকল কিছুই যে কোন বাইকারকেই এই বাইকের প্রতি আকৃষ্ট করবে অনেক। আর নিঃসন্দেহে মোটরসাইকেল প্রেমিরা এই মোটরসাইকেলটি ক্রয় করতে পারেন।

Full Specification of Yamaha FZS