ইয়ামাহা এফজেডএস এফআই (Yamaha FZS FI) ফিচার রিভিউ

ইয়ামাহা এফজেডএস এফআই


ইয়ামাহা এফজেডএস এফআই (Yamaha FZS FI) ফিচার রিভিউ

ইয়ামাহা এফজেডএস এফআই মোটরসাইকেলটি হচ্ছে ইয়ামাহা এফজেডএস মোটরসাইকেলের পরবর্তী ভার্সন যেটি নতুন রুপে নতুন রঙ্গে বাজারে নিয়ে আসা হয়েছে। আমরা দেখেছি যে ইয়ামাহা এর অন্য সকল স্পোর্টস বাইকের মতোই এই ইয়ামাহা এফজেডএস মোটরসাইকেলটি বেশ সফল হয়েছে এবং সকল তরুণ বাইকারদের মন জয় করতে সক্ষম হয়েছে। আর ইয়ামাহা এফজেডএস মোটরসাইকেলটির এরকম ব্যাপক সফলতা দেখে ইয়ামাহা মোটরসাইকেল কোম্পানি তাদের পরবর্তী ভার্সন তৈরি করার সিদ্ধান্ত নেয় এবং এই ইয়ামাহা এফজেডএস এফআই অসাধারণভাবে তৈরি করে বাজারে নিয়ে আসে। যাতে রয়েছে চমৎকার নজরকাড়া ডিজাইন এবং উন্নত মানের সব টেকনলজি যার কারণে এই মোটরসাইকেলটি আগের ভার্সনের থেকেও আরো বেশি সফলতা পাবে বলে মনে করা হচ্ছে। আর আজকে আমি এই ইয়ামাহা এফজেডএস এফআই (Yamaha FZS FI) মোটরসাইকেলটি সম্পর্কে আলোচনা করতে চাই। তো চলুন জেনে নেয়া যাক কি কি থাকছে এই মোটরসাইকেলটিতে।

ডিজাইনঃ

অসাধারণ ডিজাইনের মোটরসাইকেল হচ্ছে এই ইয়ামাহা এফজেডএস এফআই। কারণ এর চমৎকার ধরণের মনকাড়া ডিজাইন যে কারো মন জয় করবে সহজেই। আর এর চমৎকার ডিজাইন রঙের সংমিশ্রণ যে কাউকে আকৃষ্ট করবে। ডিজাইনের দিক থেকে অনেকটাই এগিয়ে আছে ইয়ামাহা এফজেডএস এর থেকে কারণ এই ইয়ামাহা এফজেডএস এফআই মোটরসাইকেলটি নতুন আকারে বেশ উন্নত মানের কারুকাজে সজ্জিত করেছে। এই বাইকের সামনের দিকে রয়েছে চমৎকার ডিজাইনের একটি হেডলাইট যেটি দেখতে বেশ সুন্দর। এবং এই বাইকের উঁচু ধরণের এবং ভিন্ন ডিজাইনের ফুয়েল ট্যাংকটি সহজেই আপনার নজর কাড়তে সক্ষম। আর বাইকের পেছনের অংশে দুইটি আলাদা সিট তৈরি করা হয়েছে যার একটি বাইক চালকের এবং একটি বাইকে আরহনকারীর জন্য আর বেশ চমৎকারভাবে তৈরি করা হয়েছে সিট দুইটি। আর বাইকের পেছনের অংশ বেশ উঁচু ধরণের কারণ বাইকের পেছনের সিট এবং পেছনের চাকার মধ্যে অনেকখানি দূরত্ব রয়েছে।

ইঞ্জিনঃ

ইয়ামাহা এফজেডএস  এফ আই মোটরসাইকেলটি একটি এয়ার কোল্ড, ৪টি স্ট্রোক, এস ও এইচ সি এবং  ২টি ভাল্ভ ধরণের ইঞ্জিন দিয়ে সাজানো হয়েছে যা বেশ উন্নত মানের ইঞ্জিন কুয়ালিটি। এছাড়াও এর ডিস্প্লেসিমেট ইঞ্জিন হচ্ছে ১৪৯ সিসি যা একটি স্পোর্টস বাইকের জন্য মানসম্মত একটি ইঞ্জিন। আর এই ইঞ্জিনের সর্বচ্চ পাওয়ার হচ্ছে ১৩ বিএইচপি এবং ৮০০০ আরপিএম ও এর সর্বচ্চ তোরকিউ হচ্ছে ১২.৮ এনএম এবং ৬০০০ আরপিএম। এই বাইকের ইঞ্জিনে আরো সংযুক্ত করা হয়েছে একটি টিসি আই ইগনিশন সিস্টেম এবং একটি ইলেক্ট্রিক স্টার্টিং সিস্টেম।

গিয়ারঃ

অসাধারণ গিয়ার সম্পূর্ণ মোটরসাইকেল হচ্ছে এই ইয়ামাহা এফজেডএস  এফ আই যেটাতে আপনি পাচ্ছেন ৫টি চমৎকার গিয়ারবক্স যা সত্যিই অসাধারণ।

স্পিড এবং মাইলিয়েজঃ

বেশ ভাল মানের স্পিড এবং মাইলিয়েজ নিয়ে বাজারে এসেছে এই ইয়ামাহা এফজেডএস  এফ আই মোটরসাইকেলটি। আর এই মোটরসাইকেলটি প্রতি ঘন্টায় সর্বচ্চ ১২০ কিলোমিটার গতি বেগে ছুটতে পারবে যা সত্যিই বেশ ভাল মানের স্পিড। এছাড়াও অসাধারণ মাইলিয়েজ থাকছে এই মোটরসাইকেলটিতে, এই মোটরসাইকেলটি প্রতি লিটারে ৪৫ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম যা সত্যিই যে কোন বাইকের জন্যই অসাধারণ।

ফুয়েল ট্যাংকঃ 

ইয়ামাহা এফজেডএস  এফ আই এই মোটরসাইকেলের ফুয়েল ট্যাংকটি দেখতে একটু বড় মনে হলেও এটি খুব বেশি ফুয়েল ধারণ করতে সক্ষম নয় এই ফুয়েল ট্যাংকটি সর্বচ্চ ১২ লিটার ফুয়েল ধারণ করতে সক্ষম যার দ্বারা আপনি সহজেই ৫৪০ কিলোমিটার পর্যন্ত ভ্রমন করতে পারবেন সম্পূর্ণ ট্যাংকটি ভর্তি করে।

সাস্পেনশনঃ

দুটি অসাধারণ এবং উন্নত মানের সাস্পেনশন সিস্টেম সংযুক্ত করা হয়েছে ইয়ামাহা এফজেডএস  এফ আই এই মোটরসাইকেলটিতে। এর সামনের দিকে রয়েছে একটি টেলিস্কপিক সাস্পেনশন এবং এর পেছনের দিকে রয়েছে একটি মনোক্রস ধরণের সাস্পেনশন যা সত্যিই বেশ উন্নত মানের ও কার্যকরি সাস্পেনশন।

ব্রেকঃ

ইয়ামাহা এফজেডএস  এফ আই মোটরসাইকেলে বেশ উন্নত এবং শক্তিশালী ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। এই বাইকের সামনের দিকে রয়েছে একটি ডিস্ক ব্রেক এবং এর পেছনের দিকে আছে একটি একটি  ড্রাম ধরণের ব্রেক। আর ব্রেকগুলো বেশ শক্তিশালী এবং মজবুত।

দামঃ

ইয়ামাহা এফজেডএস  এফ আই মোটরসাইকেলটি বাংলাদেশের বাজার অনুসারে এর বর্তমান বাজার মূল্য মাত্র ২,৫৫,০০০ টাকা।

শেষ কথাঃ

ইয়ামাহা এফজেডএস  এফ আই ইয়ামাহা এর এফ জেড সিরিজের একটি নতুন মোটরসাইকেল এবং এই মোটরসাইকেলটি বেশ উন্নত মানের এবং স্মার্ট ডিজাইনের মোটরসাইকেল যার ভিন্ন ধরণের ডিজাইন উন্নত মানের ইঞ্জিন কুয়ালিটি অসাধারণ স্পিড বেশি মাইলিয়েজ সকল কিছুই যে কোন মোটরসাইকেল প্রেমিকে সহজেই আকৃষ্ট করবে এই মোটরসাইকেলের প্রতি। এবং এই মোটরসাইকেলটি কিনতে আগ্রহী করে তুলবে।

Full Specification of Yamaha FZS FI