ইয়ামাহা এফজেড ১৫০ আই (Yamaha FZ150i) ফিচার রিভিউ

ইয়ামাহা এফজেড ১৫০ আই


ইয়ামাহা এফজেড ১৫০ আই (Yamaha FZ150i) ফিচার রিভিউ

ইয়ামাহা হচ্ছে বিশ্বের অন্যতম সেরা মোটরসাইকেল কোম্পানিগুলোর মধ্যে একটি যারা প্রতিনিয়ত তাদের ভিন্নধর্মী নতুন নতুন ডিজাইনের মোটরসাইকেল বাজারে নিয়ে আসছে এবং সফলতা অর্জন করে চলেছে। বিশেষ করে বাংলাদেশের মোটরসাইকেল বাজারে ইয়ামাহা এর মোটরসাইকেলগুলোর চাহিদা দিন দিন বেড়েই চলেছে যার কারণে বাংলাদেশে ইয়ামাহা মোটরসাইকেল অন্যতম সফল একটি কোম্পানি বলা যায়। বর্তমানে বাংলাদেশে ইয়ামাহা এর স্পোর্টস বাইকের চাহিদা বেশি তবে স্পোর্টস বাইকের চাহিদা বেশি থাকলেও ইয়ামাহা এর স্ট্যান্ডার্ড ক্যাটাগরির বাইকগুলোও বেশ উন্নত মানের এবং স্ট্যান্ডার্ড বাইকেরও মোটামুটি ভাল চাহিদা আছে। আর আজকে আমি ইয়ামাহা এর একটি নতুন স্ট্যান্ডার্ড মোটরসাইকেল সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো যে মোটরসাইকেলটি বেশ উন্নত মানের এবং আশা করি সকলের এই মোটরসাইকেলটি বেশ পছন্দ হবে। আর সেই মোটরসাইকেলটি হচ্ছে ইয়ামাহা এফজেড ১৫০ আই (Yamaha FZ150i) মোটরসাইকেল। তো চলুন জেনে নেয়া যাক এই মোটরসাইকেল সম্পর্কে বিস্তারিত।

ডিজাইনঃ

ইয়ামাহা এফজেড ১৫০ আই মোটরসাইকেলটি একটি স্পোর্টস ক্যাটাগরির মোটরসাইকেল হলেও এর ডিজাইন দেখে আপনার মনে হবে এটি একটি স্পোর্টস বাইক। কারণ এই মোটরসাইকেল কিছুটা স্পোর্টস বাইকের মতো করে ডিজাইন করা হয়েছে আর এর উন্নত মানের ডিজাইন রঙের সংমিশ্রণ সকল কিছু দেখেই মানুষ প্রথমে এটিকে স্পোর্টস বাইক মনে করবে। এই স্ট্যান্ডার্ড মোটরসাইকেলটি বেশ স্টাইলিশ এবং স্মার্ট আর এর বডিতে বিভিন্ন ধরণের রঙের মিশ্রণ এক কথায় অসাধারণ। এই মোটরসাইকেলের বডি ডিজাইনের কথা বললে প্রথমেই বলতে হয় এর ফুয়েল ট্যাংকের কথা কারণ একদম আলাদা ভাবে তৈরি করা হয়েছে এই ফুয়েল ট্যাংকটি আর এটি সামান্য উঁচু ধরণের দেখতে। আর মোটরসাইকেলের সিটটি বেশ উঁচু নিচু আকারে তৈরি করা হয়েছে যা বাইকের সৌন্দর্য বাড়িয়ে তুলেছে। আর এই মোটরসাইকেলটি আপনি তিনটি ভিন্ন রঙ্গে পাবেন এটি তিনটি ভিন্ন ভিন্ন রঙ্গে তৈরি করা হয়েছে নীল, লাল এবং হলুদ আপনি আপনার পছন্দের রঙের মোটরসাইকেলটি নিতে পারবেন ইচ্ছে মতো পছন্দ করে।

ইঞ্জিনঃ

৪টি স্ট্রোক, লিকুয়িড কোল্ড কুলিং সিস্টেম, এসও এইচসি এবং ৪টি ভাল্ভ ধরণের ইঞ্জিন সংযুক্ত করে সাজানো হয়েছে এই মোটরসাইকেলের ইঞ্জিন। ইয়ামাহা এফজেড ১৫০ আই মোটরসাইকেলের ১৪৯.৮ সিসি ইঞ্জিন সত্যিই অসাধারণ এই স্ট্যান্ডার্ড ধরণের বাইকের জন্য আর এই ১৪৯.৮ সিসি ধরণের ইঞ্জিন এই মোটরসাইকেলকে আরো শক্তিশালী করে তুলেছে। এছাড়াও এই ইঞ্জিনের সর্বচ্চ পাওয়ার হচ্ছে ১২.২ কিলোওয়াট @ ৮৫০০ আরপিএম এবং এর সর্বচ্চ তোরকিউ হচ্ছে ১৪.৫ এনএম @ ৭৫০০ আরপিএম।

গিয়ারঃ

ইয়ামাহা এফজেড ১৫০ আই মোটরসাইকেলের অসাধারণ একটি গিয়ারবক্স রয়েছে যেখানে আপনি পাবেন ৫টি স্পিড গিয়ার যা সত্যিই যে কোন মোটরসাইকেল চালকের জন্যই কার্যকর একটি বিষয়।

স্পিড এবং মাইলিয়েজঃ

ইয়ামাহা এফজেড ১৫০ আই মোটরসাইকেলের স্পিড এবং মাইলিয়েজ বেশ ভাল মানের। এই স্ট্যান্ডার্ড ধরণের মোটরসাইকেল প্রতি ঘন্টায় ১৩৯ কিলোমিটার পর্যন্ত গতিতে ছুটতে সক্ষম। এছাড়াও এই মোটরসাইকেলটি প্রতি লিটারে প্রায় ৪৫ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে।

ফুয়েল ট্যাংকঃ

ইয়ামাহা এফজেড ১৫০ আই মোটরসাইকেলের ফুয়েল ট্যাংকটি খুব একটা বড় সাইজের না যার কারণে স্বভাবতই এ ধরণের ফুয়েল ট্যাংকে ফুয়েল ধারণ ক্ষমতা বেশি থাকেনা তবুও এই ফুয়েল ট্যাংকটি সর্বচ্চ ১২ লিটার পর্যন্ত ফুয়েল গ্রহন করতে পারে যার দ্বারা আপনি সহজেই প্রায় ৫৪০ কিলোমিটার ভ্রমন করতে পারবেন এই মোটরসাইকেলে।

সাস্পেনশনঃ

দুটি গুরুত্বপূর্ণ ও কার্যকর সাস্পেনশন সিস্টেম তৈরি করা হয়েছে এই ইয়ামাহা এফজেড ১৫০ আই মোটরসাইকেলের জন্য। এই মোটরসাইকেলের সামনের দিকে একটি টেলিস্কপিক এবং পেছনের দিকে একটি সুইং আর্ম সাস্পেনশন সিস্টেম রয়েছে।

ব্রেকঃ

ইয়ামাহা এফজেড ১৫০ আই ব্রেকগুলোও বেশ মজবুত এবং শক্তিশালী। এই মোটরসাইকেলের সামনের অংশে একটি ডিস্ক এবং এর পেছনের অংশে একটি ডিস্ক ব্রেক রয়েছে যা এই মোটরসাইকেলটি দ্রুত নিয়ন্ত্রন করতে সাহায্য করবে।

দামঃ

ইয়ামাহা এফজেড ১৫০ আই মোটরসাইকেলটি বাংলাদেশের বাজার অনুসারে এর বর্তমান বাজার মূল্য মাত্র ৩,৭৫,০০০ টাকা।

শেষ কথাঃ

ইয়ামাহা এফজেড ১৫০ আই এই মোটরসাইকেলটি সম্পর্কে বিস্তারিত জানার পর এটুকু বলা যাই যে এতি একটি উন্নত মানের স্ট্যান্ডার্ড মোটরসাইকেল যাতে বেশ উন্নত মানের সব ফিচার রয়েছে। এর উন্নত এবং ভিন্ন ধরণের ডিজাইন, স্পিড ও মাইলিয়েজ উন্নত মানের ইঞ্জিন কুয়ালিটি সবকিছুই বেশ ভাল যার কারণে এই মোটরসাইকেলটি সম্পর্কে জানার পর যে কোন মোটরসাইকেল প্রেমিই এই মোটরসাইকেলটি নিঃসন্দেহে পছন্দ করবে এবং এই মোটরসিকেলটি কিনতে আগ্রহী হবে।

Full Specification of Yamaha FZ150i