হোম মোটরসাইকেল রিভিউ তুলনামূলক রিভিউ Yamaha FZ-16 vs Honda CB Trigger SD তুলনামূলক রিভিউ

Yamaha FZ-16 vs Honda CB Trigger SD তুলনামূলক রিভিউ

0
0
Yamaha FZ-16 VS Honda CB Trigger SD

Yamaha FZ-16 vs Honda CB Trigger SD তুলনামূলক রিভিউ

ইয়ামাহা এবং হোন্ডা এই দুটিই হচ্ছে জাপানিজ মোটরসাইকেল ব্র্যান্ড যারা সারা বিশ্বে তাদের মোটরসাইকেল সরবরাহ করে থাকে। আর বাংলাদেশ হচ্ছে তাদের অন্যতম বড় মার্কেটপ্লেস। ইয়ামাহা এবং হোন্ডা উভয়েই অনেক আগে থেকেই বাংলাদেশে তাদের মোটরসাইকেল সরবরাহ করে থাকে আর এই দুটি মোটরসাইকেল ব্র্যান্ডই বাংলাদেশে বেশ জনপ্রিয় এবং সফল। আর আজকে আমি এই দুটি মোটরসাইকেল কোম্পানির অসাধারণ দুটি স্পোর্টস বাইকের মধ্যে কম্পেরিজন উপস্থাপন করবো আপনাদের মাঝে আর সে দুটি মোটরসাইকেল হচ্ছে ইয়ামাহা এফজেড-১৬ এবং হোন্ডা সিবি ট্রিগার এসডি। তো চলুন জেনে নেয়া যাক এই চমৎকার দুটি মোটরসাইকেল সম্পর্কে বিস্তারিত।

ইয়ামাহা এফজেড-১৬ (Yamaha FZ-16)

ইয়ামাহা এফজেড-১৬ হচ্ছে ইয়ামাহা এফজেড এর আপগ্রেড ভার্সন। আর এই স্পোর্টস বাইকের অসাধারণ ডিজাইন এর বডিতে রঙের বৈচিত্র সহজেই যে কারো নজর কাড়তে সক্ষম। এছাড়াও এই মোটরসাইকেলটিতে রয়েছে অসাধারণ সব ফিচার যাগুলো জানার পর যে কেউ এই বাইকের প্রতি আকৃষ্ট হবে।

হোন্ডা সিবি ট্রিগার এসডি (Honda CB Trigger SD)

হোন্ডা সিবি ট্রিগার এসডি হচ্ছে হোন্ডা মোটরসাইকেল কোম্পানির হোন্ডা সিবি ট্রিগার মোটরসাইকেলটির আপগ্রেড ভার্সন যেখানে আগের ভার্সনের চাইতে আরো ভাল মানের ইঞ্জিন এবং অসাধারণ সব ফিচার সংযুক্ত করা হয়েছে। আর হোন্ডা সিবি ট্রিগার এসডি এই স্পোর্টস বাইকের চমৎকার ডিজাইন দেখে সহজেই আপনি মুগ্ধ হবেন।

ডিজাইনঃ

ইয়ামাহা এফজেড-১৬ এবং হোন্ডা সিবি ট্রিগার এসডি উভয়ি অসাধারণ ডিজাইনের দুটি স্পোর্টস বাইক। যাদের নজরকাড়া ডিজাইন দেখে যে কেউ মোটরসাইকেল দুটির প্রেমে পড়তে বাধ্য হবে। ইয়ামাহা এফজেড-১৬ এই মোটরসাইকেলটি মূলত স্পোর্টস ক্যাটাগরির বাইক আর তাই এই মোটরসাইকেলটি দেখতে বেশ বড় বিশেষ করে বাইকটির সামনের অংশ বেশ উঁচু এবং বড় করে ডিজাইন করা। আর এই উঁচু ডিজাইনের ফুয়েল ট্যাংক বাইকটিকে একটি স্টাইলিশ লুক এনে দিয়েছে।শুধু যে বাইকটির সামনের অংশই বেশ উঁচু তাই নয় এর পেছনের অংশও উঁচু আকারে তৈরি করা হয়েছে। বাইকটিতে মোটরসাইকেল চালকের জন্য সিট একটি নিচু আকারে তৈরি করা হলেও বাইক চালকের পেছনে আরহনকারির সিটটি বেশ উঁচু এবং পেছনের সিট এবং পেছনের টায়ারের মধ্যে একটি দুরুত্ব রয়েছে যার কারনে বাইকের এই অংশটাও বেশ উঁচু ধরণের। এছাড়াও অন্যতম আকর্ষনিয় অংশ হচ্ছে এই বাইকের কালার, এই ইয়ামাহা এফজেড-১৬ মোটরসাইকেলটি ৩ টি ভিন্ন কালারে বাজারে এসেছে সেগুলো হচ্ছে  কালো, নীল এবং লাল কালার। অন্যদিকে হোন্ডা সিবি ট্রিগার এসডি মোটরসাইকেলের ডিজাইনও অসাধারণ। হোন্ডা সিবি ট্রিগার এসডি মোটরসাইকেলটি চমৎকার ডিজাইন নিয়ে হাজির হয়েছে মার্কেটে। আর এই মোটরসাইকেলটির সবথেকে আকর্ষনিয় অংশ হচ্ছে এর সুদর্শন ফুয়েল ট্যাংক যেটি বেশ আলাদা ভাবে এবং চমৎকার ভাবে ডিজাইন করা হয়েছে। এই ফুয়েল ট্যাংকটি সামান্য উঁচু ধরণের এবং এর সামনের দিকে দুই পাশে দুটি ছোট আকারের প্লাস্টিক সেপ রাখা হয়েছে যা ফুয়েল ট্যাংকটির ভিন্ন ধরণের চমৎকার লুক আনতে সাহায্য করেছে। এছাড়াও বাইকের স্ট্যান্ডার্ড এবং লম্বা আকারের বসার সিটটিও বেশ সুন্দর দেখতে। আর এই বাইকটি কয়েকটি ভিন্ন ভিন্ন রঙ্গে বাজারে নিয়ে আসা হয়েছে সেগুলো হচ্ছে কালো, সবুজ, লাল এবং সাদা। আর সবকয়টি রঙের মোটরসাইকেলই চমৎকার দেখতে।

ইঞ্জিনঃ

ইয়ামাহা এফজেড-১৬ এবং হোন্ডা সিবি ট্রিগার এসডি দুটি মোটরসাইকেলেই সংযুক্ত করা হয়েছে কিছু শক্তিশালী ইঞ্জিন। ইয়ামাহা এফজেড-১৬ এটি একটি পাওয়ারফুল এবং উন্নত মানের ইঞ্জিন সমৃদ্ধ মোটরসাইকেল। এই বাইকটিতে রয়েছে এয়ার কোল্ড, ৪টি স্ট্রোক, এসও এইচ সি এবং ২ টি ভাল্ভ ধরণের ইঞ্জিন। আর এর ডিস্প্লেসিমেন্ট ইঞ্জিন হচ্ছে ১৫৩ সিসি। এছাড়াও বাইকের ইঞ্জিনের সর্বচ্চ পাওয়ার হচ্ছে ১৪ পিএস এবং ৭৫০০ আরপিএম, এবং এর সর্বচ্চ তোরকিউ হচ্ছে ১৪ এনএম এবং ৬০০০ আরপিএম। আর অন্যদিকে হোন্ডা সিবি ট্রিগার এসডি মোটরসাইকেলে রয়েছে একটি এয়ার কোল্ড ও ৪টি স্ট্রোক সমৃদ্ধ ইঞ্জিন। আর এই বাইকের ডিসপ্লেসিমেন্ট ইঞ্জিন হচ্ছে ১৫০ সিসি। এছাড়াও বাইকের ইঞ্জিনের সর্বচ্চ পাওয়ার হচ্ছে ১৪ বিএইচপি এবং ৮৫০০ আরপিএম, এবং এর সর্বচ্চ তোরকিউ হচ্ছে ১২.৫ এনএম এবং ৬৫০০ আরপিএম।

স্পিড এবং মাইলিয়েজঃ

ইয়ামাহা এফজেড-১৬ এবং হোন্ডা সিবি ট্রিগার এসডি উভয় মোটরসাইকেলের স্পিড এবং মাইলিয়েজ কুয়ালিটি বেশ ভাল। ইয়ামাহা এফজেড-১৬ এই মোটরসাইকেলটি প্রতি ঘন্টাই ১২৫ কিলোমিটার গতি বেগে ছুটতে সক্ষম এবং এই অসাধারণ বাইকটি প্রতি লিটারে আপনাকে ৩৫ কিলোমিটার পর্যন্ত নিয়ে যেতে পারবে। আর অন্যদিকে হোন্ডা সিবি ট্রিগার এসডি এই মোটরসাইকেলটি প্রতি ঘন্টায় সর্বচ্চ ১১০ কিলোমিটার পর্যন্ত গতি বেগে ছুটতে সক্ষম। এবং এই বাইকটি প্রতি লিটারে ৬৫ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম যা বেশ ভাল মানের মাইলিয়েজ।

সাস্পেনশনঃ

ইয়ামাহা এফজেড-১৬ এবং হোন্ডা সিবি ট্রিগার এসডি উভয় মোটরসাইকেলটিতে দুইটি করে বেশ মজবুত এবং বেশ শক্তিশালী সাস্পেনশন সিস্টেম আছে যা এই বাইক দুটিকে আরো মজবুত রাখতে সাহায্য করবে। ইয়ামাহা এফজেড-১৬ এই মোটরসাইকেলের সামনের দিকে একটি টেলিস্কপিক ফর্ক্স এবং পেছনের দিকে একটি  গ্যাস সার্জেড মনোশক সাস্পেনশন সিস্টেম রয়েছে। অন্যদিকে হোন্ডা সিবি ট্রিগার এসডি মোটরসাইকেলের সামনের দিকে একটি টেলিস্কপিক এবং পেছনের দিকে একটি মনো সাস্পেনশন সিস্টেম রয়েছে।

ব্রেকঃ

ইয়ামাহা এফজেড-১৬ এবং হোন্ডা সিবি ট্রিগার এসডি উভয় মোটরসাইকেলটিতে আপনার নিরাপত্তার কথা চিন্তা করে দুটি করে বেশ মজবুত ব্রেকিং সিস্টেম তৈরি করেছে যা সত্যিই অত্যান্ত কার্যকর একজন বাইকারের জন্য তার বাইকটি দ্রুত কন্ট্রোল করতে। ইয়ামাহা এফজেড-১৬ এই বাইকটির সামনের অংশে রয়েছে একটি ডিস্ক ব্রেক এবং এর পেছনের অংশে রয়েছে একটি ড্রাম ধরণের ব্রেক। অপরদিকে হোন্ডা সিবি ট্রিগার এসডি মোটরসাইকেলটিতেও সামনের অংশে রয়েছে একটি ডিস্ক ব্রেক এবং এর পেছনের অংশে রয়েছে একটি ড্রাম ধরণের ব্রেক।

তুলনামূলক রিভিউ Yamaha FZ-16 vs Honda CB Trigger SD

Technical Specs Yamaha FZ- 16 Honda CB Trigger SD
Engine & Transmission
Displacement (cc) 153 cc 149 cc
Cylinders 1 1
Max Power 13.80 bhp @ 7,500 rpm 14 bhp @ 8,500 rpm
Maximum Torque 13.60 Nm @ 6,000 rpm 12.50 Nm @ 6,500 rpm
Bore (mm) 58 63
Stroke (mm) 57 47
Valves Per Cylinder 2 2
Fuel Delivery System Carburetor Carb
Fuel Type Petrol Petrol
Ignition C.D.I Spark-Ignition
Spark Plugs (Per Cylinder) 1 1
Cooling System Air Cooled Air Cooled
Gearbox Type Manual Manual
No. of gears 5 5
Transmission Type Chain Drive Constant Mesh, 5 Speed Gear
Clutch Wet, multiple-disc Wet Multiplate Type
Brakes, Wheels and Suspension
Brake Type Disc Disc
Front Disc
Front Disc/Drum Size (mm) 267 240
Rear Disc X X
Rear Disc/Drum Size (mm) 130 220
Wheel Size (inches) 17 17
Front Tyre 100/80-17 80/100-17
Rear Tyre 140/60-R17 110/80-17
Tubeless Tyres
Radial Tyres X
Alloy Wheels
Front Suspension Telescopic Telescopic Suspension
Rear Suspension Swingarm Monosuspension
Dimensions and Chassis
Kerb Weight (Kg) 135 137
Overall Length (mm) 1,973 2,045
Overall Width (mm) 770 757
Overall Height (mm) 1,045 1,060
Wheelbase (mm) 1,334 1,325
Ground Clearance (mm) 160 175
Seat Height (mm) 790 780
Fuel efficiency and Performance
Fuel Tank Capacity (Litres) 12 12
Reserve Fuel Capacity (Litres) 1.2 1.3
FuelEfficiency Overall (Kmpl) 50 60
Fuel Efficiency Range (Km) 577 720
0 to 60 kmph (Seconds) 5.2 6
Top Speed (Kmph) 107 110
Features
Speedometer Digital Digital
Tachometer
Tachometer Type Digital Digital
Shift Light X X
Electric Start
Tripmeter
No Of Tripmeters 1 2
Tripmeter Type Digital Digital
Low Fuel Indicator
Low Oil Indicator
Low Battery Indicator X
Fuel Gauge
Digital Fuel Gauges
Pillion Seat X
Pillion Footrest
Pillion Backrest X X
Pillion Grabrail
Stand Alarm X
Stepped Seat X X
Antilock Braking System X X
Killswitch X
Clock X

দামঃ

ইয়ামাহা এফজেড-১৬ মোটরসাইকেলটির বর্তমান বাজার মূল্য মাত্র ২,১০,০০০ টাকা এবং হোন্ডা সিবি ট্রিগার এসডি মোটরসাইকেলটির বর্তমান বাজার মূল্য মাত্র ১,৮১,০০০ টাকা।

শেষ কথাঃ

ইয়ামাহা এফজেড-১৬ এবং হোন্ডা সিবি ট্রিগার এসডি মোটরসাইকেল দুটি সম্পর্কে বিস্তারিত জানার পর এটুকু বলা যায় যে এই দুটি মোটরসাইকেল হচ্ছে অসাধারণ দুটি উন্নত মানের ইঞ্জিন সমৃদ্ধ এবং উন্নত মানের ডিজাইন সমৃদ্ধ স্পোর্টস ক্যাটাগরির মোটরসাইকেল যাদের অসাধারণ ডিজাইন থেকে শুরু করে সবকিছুই যে কোন মোটরসাইকেল প্রেমিকে মুগ্ধ করতে সক্ষম।

ইয়ামাহা এফজেড-১৬ ফিচার রিভিউ হোন্ডা সিবি ট্রিগার এসডি ফিচার রিভিউ
আরো প্রাসঙ্গিক প্রবন্ধ লোড করুন
আরো লোড করুন মোটরসাইকেলবিডি
আরো লোড করুন তুলনামূলক রিভিউ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।