টিভিএস অ্যাপাচি আরটিআর 150 ম্যাট (TVS Apache RTR 150 Matte) ফিচার রিভিউ

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৫০ ম্যাট


টিভিএস অ্যাপাচি আরটিআর 150 ম্যাট (TVS Apache RTR 150 Matte) ফিচার রিভিউ

টিভিএস হচ্ছে বাংলাদেশের মোটরসাইকেল মার্কেটে অন্যতম জনপ্রিয় এবং সফল মোটরসাইকেল কোম্পানি যারা অনেকদিন যাবৎ বাংলাদেশে মোটরসাইকেল সরবরাহ করে আসছে। টিভিএস মূলত ইন্ডিয়ান মোটরসাইকেল ব্র্যান্ড যারা সারা বিশ্বে তাদের মোটরসাইকেল সরবরাহ করে থাকে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। আর টিভিএস মোটরসাইকেল কোম্পানি বিভিন্ন ক্যাটাগরির মোটরসাইকেল তৈরি করে থাকে স্ট্যান্ডার্ড, স্পোর্টস। আর বর্তমান সময়ে টিভিএস এর স্পোর্টস বাইকগুলোর চাহিদা ব্যাপক যার কারণে তারা বিভিন্ন সিরিজের বিভিন্ন ডিজাইনের নতুন নতুন মোটরসাইকেল উৎপাদন করছে। আর এগুলোর মধ্যে অন্যতম সফল মোটরসাইকেল হচ্ছে টিভিএস এর অ্যাপাচি সিরিজের মোটরসাইকেল। আর বর্তমানে বাংলাদেশে টিভিএস অ্যাপাচি এর ব্যাপক চাহিদা রয়েছে বিশেষ করে তরুণ বাইকারদের মধ্যে এই মোটরসাইকেলের চাহিদা বেশি। আর আজকে আমি টিভিএস এর অ্যাপাচি সিরিজের একটি মোটরসাইকেল সম্পর্কে আলোচনা করবো সেটি হচ্ছে টিভিএস অ্যাপাচি আরটিআর ১৫০ ম্যাট (TVS Apache RTR 150 Matte)। তো চলুন জেনে নেয়া যাক মোটরসাইকেলটি সম্পর্কে বিস্তারিত তথ্য।

টিভিএস অ্যাপাচি আরটিআর ১৫০ একটি অসাধারন মোটর বাইক। জ্বালানী সাশ্রয়, ইঞ্জিনের বৈশিষ্ট্য, আকার, রাইডারের নিরাপত্তা ইত্যাদি বিবেচনা করে অ্যাপাচি আরটিআর এর চেয়ে সেরা বাইক বাংলাদেশের বাজারে খুব কম আছে। এই বাইকের রয়েছে ১৫০ সিসি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিন যা এ বাইকটিকে সর্বোচ্চ ১১.১৯ কিলোওয়াট ক্ষমতা দিতে পারে।

এটি একটি স্ট্যান্ডার্ড ক্লাস এর বাইক যেটি তরুণ ও মধ্য বয়স্কদের কাছে একটি সুপার বাইক। মোটরসাইকেলটির অতি আকর্ষণীয় ডিজাইনের কারণে এটি সকল বয়সের ক্রেতাদের নজরে আসে । বৃদ্ধ থেকে নতুন প্রজন্ম সকলের মন জয় করেছে এই বাইকটি।

চলুন আর দেরি না করে আজ আপনাদের সাথে টিভিএস এর নতুন ম্যাট সিরিজের টিভিএস অ্যাপাচি আরটিআর সম্পর্কে বিস্তারিত উপস্থাপন করি।

ইঞ্জিনঃ          

এই অসাধারন বাইকের রয়েছে ৪ স্ট্রোক এয়ার কোল্ড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন, যার  সিলিন্ডারের আয়তন প্রায় ৫৭ মিঃমি। এটির রয়েছে মাইক্রোনিক পেপার এয়ার ফিল্টার। টি.ভি.এস অ্যাপাচি আর.টি.আর ১৫০ এর  টর্ক ম্যাক্সিমাম ১২.৫।বাইকটির সর্বোচ্য  স্পীড ১২০কিঃমি প্রতি ঘন্টা। এবং এর রয়েছে ৫ টি গিয়ার, কিক ও ইলেক্ট্রিক স্টার্ট সিস্টেম।

ব্রেকঃ

নতুন ম্যাট সিরিজের টিভিএস এপাচি আরটিআর এর হ্যান্ড ব্রেক ২৭০ মিমি হার্ড পেটাল ডিস্ক এবং পায়ের ব্রেক ১৩০ মিমি ডিআইএ সিস্টেমের। এর মনোটিউব ইনভার্টেড গ্যাস ফিল্ড ফাইভ স্টেপ এডজাস্টেবল রিয়ার সাস্পেনশন এবং স্টিয়ারিং হ্যান্ডেল এংগেল প্রায় ৩৬।

চেসিসঃ

এর সম্পূর্ণ চেসিস ১৯৯০ মিমি লম্বা এবং উচ্চতা ৭৯০ মিমি। বাইকটির ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ১৬ লিটার এবং রিজার্ভ ক্যাপাসিটি ২.৫ লিটার। আর  গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭৫ মিমি।

আরামদায়ক ও নিয়ন্ত্রন ক্ষমতাঃ

এই বাইকটিতে রয়েছে অপটিমাইজড টেলিস্কোপিক শকস আপ যেটা ইউনিকর্ন এর মত ভেজা অনুভূত হয় না এবং মাঠের মত শক্তও নয় । এটির পিছনে রয়েছে স্প্রিং নিয়ন্ত্রিত গ্যাস নির্ভর শক অ্যাবজরবার। যার স্ট্রোক ১০৫ মিলিমিটার। বাইকটির সিট পজিশন কিছুটা বাঁকানো যা উচ্চ গতিতে কিংবা রেসিং করার সময় আরামদায়ক।

মাইলেজঃ

টিভিএস এপাচি আরটিআর  মোটর সাইকেল ১৪০ কিঃমিঃ বেগে ছুটে যেতে সক্ষম এবং এর মাইলেজ প্রতি এক লিটারে প্রায় ৪৫ কিঃমিঃ।

কালারঃ

ম্যাট সিরিজের টিভিএস এপাচি আরটিআর মোটরসাইকেলটি রয়েছে ৫ টি ভিন্ন ভিন্ন কালার। যেগুলো হল: লাল, হলুদ, ধূসর , হালকা সাদা,  ও সবুজ । এই সব কালারের উপর রয়েছে আকর্ষণীয় সব গ্রাফিক্স কম্বিনেশন। যা দেখে আপনার চোখ জুড়িয়ে যাবে।

দামঃ

২০১৭ সালের বাংলাদেশে বাজার অনুসারে টিভিএস অটো এর নিজস্ব এবং অনুমোদিত সকল শো-রুম থেকে টিভিএস এপাচি আরটিআর মোটরসাইকেল টি কিনতে পারবেন মাত্র ১,৮৪,৯০০/= টাকায়।

আকর্ষনীয় নতুন ফিচারঃ

এই বাইকটির রয়েছে  ১৩.৫বিএইচপি Bhp সম্পন্ন ১৫০ সিসি রেসিং ইঞ্জিন এবং কুইক রেসপন্স থ্রোটল সিস্টেম। বাইকটির ওজন ১৩৬ কেজি এটি একটি হাই-পাওয়ার ওয়েট মেনেজমেন্ট সিস্টেম ইনেবল বাইক। এটির ডিজিটাল টু -ট্রিপ ককপিট স্টাইল মিটার মনিটর সাথে ঘড়ি এবং আছে সার্ভিস রিমাইন্ডার অপশন রয়েছে।

শহর বা গ্রাম বাংলাদেশে সব  এলাকাতেই এখন এপাচি আরটিআর ১৫০ সিসি মোটরসাইকেল চোখে পড়ে । ভালো মাইলেজ এবং উচ্চ ক্ষমতা সম্পন্ন ইঞ্জিন থাকার কারণে টিভিএস এপাচি আরটিআর ১৫০ সিসি বেশীর ভাগ বাইকার দের মন জয় করে নিতে সক্ষম হয়েছে।

Full Specification of TVS Apache RTR 150 Matte