সুজুকি জিক্সার এসএফ মোটোজিপি (Suzuki Gixxer SF MotoGP) ফিচার রিভিউ

সুজুকি জিক্সার এসএফ মোটোজিপি


সুজুকি জিক্সার এসএফ মোটোজিপি (Suzuki Gixxer SF MotoGP) ফিচার রিভিউ

সুজুকি একটি জাপানী ইন্টারন্যাশনাল  গাড়ি নির্মানকারী প্রতিষ্ঠান। ইন্ডিয়াতেও এর ম্যানুফ্যাকচারিং হয়। সুজুকি মোটর হুইলে ১৫৫ সিসি সেগমেন্টের জিক্সার এবং জিক্সার এসএফ নামের ২ ধরনের বাইক বাংলাদেশে ইম্পোর্ট করেছে ।

এই বাইকটি দেখতে অত্যান্ত আকর্ষণীয়। বাইকটির ডিজাইন অত্যান্ত চমৎকার ও পেশীবহুল। এর ফুয়েল ট্যাংকের সাথে প্লাস্টিকের কাউলিং বা কান রয়েছে ও উভয়ের ফিনিশিং সম্পূর্ণ নিখুঁত।

সুজুকি জিক্সার এসএফ মোটোজিপি (Suzuki Gixxer SF MotoGP) একটি সম্পূর্ণ ডিজিটাল স্পীডোমিটার রয়েছে যাতে অন্যান্য সকল সাধারন ফিচার ও আরপিএম মিটার , গিয়ার ইন্ডিকেটর , ঘড়ি , ইত্যাদি রয়েছে। মিটারের ব্যাকগ্রাউন্ড এর কালার একটি বিশেষত্ব বহন করে, যা অনেকটা কমলা রঙের মতো মনে হলেও বাস্তবে লালচে-কমলা রঙ।

বাইকটির গঠনঃ

অসাধারন লুকিংয়ের বাইকটির গঠন শৈলী চমৎকার। বিশেষ করে এর মিটার,গিয়ার শো, আর পি এএম লক সেট অপশন, টাইম শো,  ইন্ডিকেটর লাইট, স্টাইলিশ বডি শেপ, বেক লাইট,  সুইচ গুলো খুবই স্মার্ট। জিক্সারের পার্টসগুলো অনেক শক্তিশালী সহজেই নষ্ট হয় না। আর বাংলাদেশের বাজারে যতগুলো বাইক রয়েছে এই বাইকটিই আমার কাছে সবচেয়ে বেশি লং লাস্টিং মনেহয়েছে।

ইন্জিনঃ

এই বাইকটিতে রয়েছে একটি ২ ভালভবিশিষ্ট ১৫৫ সিসি ইঞ্জিন যা সর্বোচ্য ১৪.৬ বিএইচপি শক্তি ও ১৪ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। বাইকটির  বোর এক্স স্টোক ৫৬.০ × ৬২.৯ । জিক্সার রয়েছে সুজুকির নিজস্ব সুজুকি জেট কুলিং সিস্টেম। ইঞ্জিন অতিরিক্ত গরম হয়ে গেলে এই সিস্টেমটি পিস্টনের গায়ে তেল স্প্রে করে । এতে রয়েছে৫ টি গেয়ার যার সাহায্যে অল্প সময়ে ভালো স্পিড উঠানো যায়। এই বাইকের অয়েল গ্রেড হল : 20W40

ব্রেকিং এবং কন্ট্রোলিংঃ

এর ব্রেকিং সিস্টেম অনেক চমৎকার এবং অসাধারন । অনায়াসে দ্রুতার সাথে বাইক ৭০-৮০ স্পিড থেকে ২০ এ নিয়ে আসা যায়। সামনের সাসপেনশনটিও খুবই রেসপনসিভ। এই বাইকের হেন্ডেল খুবই আরামদায়ক।  সিটি বা হাইওয়ে দুই জায়গাতেই বাইকটির অসাধারন কন্ট্রোল ক্ষমতা আপনার চোখে পরবে। কম্ফোর্ট এর ব্যাপারে আমরা আপনাদের আস্বস্ত করছি যে রাইডারের জন্য এই বাইকটি যথেষ্ট অারামদায়ক এবং একটানা ১০০-১৫০ কিমি রাইড করেও আপনার কোমরে কোন ব্যাথা অনুভব হবেনা।

চাকাঃ

রিয়ার ১৪০/৬০-১৮ সাইজ টায়ার এবং ফ্রন্ট ১০০/৯০-১৮ সাইজ। চাকার ধরন এ্যলোয় ১৭ তাই কন্ট্রোল ক্ষমতা অনেক ভালো । সিটি এবং হাইওয়ে ২ মোটা রিয়ার চাকা থাকায় কর্ণারিং এ পাবেন বিশেষ কনফিডেন্স।

বডি সাইজ এবং ওজনঃ

সুজুকি জিক্সার এফএস মোটোজিপি এর হেডলাইটটা  কিছুটা ছোট মনে হতে পারে, যদিও ছবিতে এটাকে অনেক বড় দেখা যাচ্ছে । সুজুকি জিক্সার এফএস মোটোজিপি বাইকের সাইজ 2050 X 785 X 1085 ।  বাইকটির ফুয়েল ট্যাংক এমনভাবে ডিজাইন করা হয়েছে , যে রাইডার ইচ্ছা করলেই ট্যংকের ওপর শুয়ে বাইকটি চালাতে পারবে। বাইকটির আরেকটি বিশেষত্ব হলো এর রয়েছে দুইমুখী সাইলেন্সার , যা  এটিকে আকর্ষণীয় করে রেখেছে। এটার টোটাল ওজন ১৩৯ কেজি । চাকার বেস ১৩৩০ মিমি এবং সিটের উচ্চতা ৭৮০ মিমি ।

মাইলেজ এবং স্পিডঃ

সুজুকি জিক্সার এসএফ মোটোজিপি এর মাইলেজ প্রথম অবস্থায় ৩৫ কিমি/লিটার এবং কিছুদিন ব্যবহারের পর  ৪০-৪৫ কিমি/লিটার মাইলেজ পাওয়া যায। তবে সঠিক পরিমাপে ফুয়েল থাকলে আপনি অনায়াসে ৪৫-৪৮ কিমি/লিটার মাইলেজ পাবেন।এই অসাধারন বাইকটির  টপ স্পীড ঘন্টায় প্রায় ১২০ কিমি।

দামঃ 

২০১৮ সালের বাংলাদেশে বাজার অনুসারে সুজুকি অনুমোদিত সকল শো-রুম থেকে সুজুকি জিক্সার এসএফ মোটোজিপি বাইকটি কিনতে পারবেন মাত্র ২,৭৪,৯৫০/= টাকায়। (আপডেট জানুয়ারী ১, ২০১৮)

সুজুকি বাংলাদেশের অন্যতম সেরা এবং জনপ্রিয়  একটি বাইক হল সুজুকি জিক্সার এফএস মোটোজিপি। লুক, পাওয়ার এবং সহজে নিয়ন্ত্রণযোগ্য বলে বাইকাররা বাইকটি ভীষণ পছন্দ করেছেন। আমাদের দেশের তরুণ বাইকারদের কাছে এটি প্রথম পছন্দ।

Full Specification of Suzuki Gixxer SF MotoGP