হোম মোটরসাইকেল রিভিউ টেকনিক্যাল রিভিউ হিরো প্যাশন প্রো (Hero Passion Pro) টেকনিকাল রিভিউ

হিরো প্যাশন প্রো (Hero Passion Pro) টেকনিকাল রিভিউ

0
1
Hero Passion Pro

হিরো প্যাশন প্রো (Hero Passion Pro) টেকনিকাল রিভিউ

বর্তমান সময়ে মোটরসাইকেল বাজারে স্পোর্টস বাইকের চাহিদা বেশি থাকলেও এখনো কিছু শ্রেণীর মানুষের কাছে স্বল্প মূল্যের ১০০ সিসির স্ট্যান্ডার্ড বাইকের চাহিদা অনেক রয়েছে বিশেষ করে মাঝবয়সি এবং গ্রাম অঞ্চলের মানুষের কাছে এ ধরণের স্ট্যান্ডার্ড বাইকের চাহিদা এখনো ব্যাপক। আর এ ধরণের স্ট্যান্ডার্ড বাইক উৎপাদনকারী মোটরসাইকেল কোম্পানির মধ্যে অন্যতম হচ্ছে হিরো মোটরসাইকেল কোম্পানি যারা অনেক বছর ধরে সাধারণ মানুষের চাহিদা পূরণ করে আসছে। হিরো প্যাশন প্রো হচ্ছে হিরো মোটরসাইকেল কোম্পানির চমৎকার একটি ১০০ সিসির স্ট্যান্ডার্ড মোটরসাইকেল যেটি গুণে মানে সবদিক থেকেই বেশ ভাল আর যারা এ ধরণের ১০০সিসির স্ট্যান্ডার্ড বাইক কিনতে আগ্রহী তাদের জন্য উপযোগি একটি মোটরসাইকেল হচ্ছে এই হিরো প্যাশন প্রো (Hero Passion Pro)। আর এই মোটরসাইকেলটিতে মোটামুটি ভাল মানের কিছু টেকনিকাল উপাদান রয়েছে যেগুলো সম্পর্কে এখন আমরা বিস্তারিত জেনে নিবো।

ডিজাইনঃ

হিরো প্যাশন প্রো মোটরসাইকেলের ডিজাইন যে কারো পছন্দ হবে। কারণ এই মোটরসাইকেলটি হচ্ছে অনেক রঙের কারুকাজ সমৃদ্ধ একটি মোটরসাইকেল যার বডিতে ফুয়েল ট্যাংক থেকে শুরু করে সবখানে বেশ কয়েকটি রঙের সংমিশ্রণে চমৎকার ডিজাইন করা হয়েছে। আর ছোট আকারের ফুয়েল ট্যাংকটিতে চমৎকারভাবে বেশ বড় আকারে মোটরসাইকেলটির মডেল নাম Passion Pro লিখা রয়েছে যা সহজেই সবার দৃষ্টি আকর্ষন করবে। আর ছোট আকারের এই মোটরসাইকেলটিতে সমান্তরাল একটি বসার সিট রয়েছে যেটিতে মূলত দুইজন মানুষ সহজেই আরহন করতে পারবে। আর মোটরসাইকেল প্রেমিরা এই মোটরসাইকেলটি দুটি আলাদা রঙ্গে বাজারে পাবেন একটি লাল এবং একটি সাদা আর দুটি রঙের মোটরসাইকেলই চমৎকার দেখতে।

কন্ট্রোলঃ

এই মোটরসাইকেলের কন্ট্রোলিং এবং হ্যান্ডেলিং সিস্টেম বেশ ভাল বলা যায় কারণ এই মোটরসাইকেলটি আপনি গ্রামীণ কাঁচা রাস্তাতেও বেশ ভালভাবে চালিয়ে যেতে পারবেন কোন অসুবিধা ছাড়াই। আর মোটরসাইকেলটি কন্ট্রোল করতে ডিস্ক এবং ড্রাম ধরণের ব্রেক তো আছেই।

ইঞ্জিনঃ

৪টি স্ট্রোক, একটি সিঙ্গেল সিলিন্ডার এবং ওএইচসি দিয়ে সাজানো এই ইঞ্জিনের ডিস্প্লেসিমেন্ট সিসি হচ্ছে ৯৭.২ যা মোটামুটি ভাল মানের একটি ইঞ্জিন বলা যায় ১০০সিসির স্ট্যান্ডার্ড মোটরসাইকেল হিসেবে। আর এই ইঞ্জিনের সর্বচ্চ পাওয়ার পাবেন ৫.৭৪ কিলোওয়াট অর্থাৎ ৭.৮ পিএস এবং ৭৫০০ আরপিএম আর এর সাথে সর্বচ্চ তোরকিউ রয়েছে ০.৮২ কেজিএফ-এম অর্থাৎ ৮.০৪ এনএম এবং ৪৫০০ আরপিএম। আর এ ধরণের ১০০সিসির স্ট্যান্ডার্ড ধরণের বাইকের জন্য ডিসি- ডিজিটাল সিডি আই এর সাথে টিসি আই এস ধরণের ইগনিশন সিস্টেম সত্যিই অসাধারণ। তবে তুলনামূলক কম গিয়ার সমৃদ্ধ মোটরসাইকেল এটি কারণ এই মোটরসাইকেলে আপনি সর্বচ্চ ৪টি গিয়ার পাবেন যেখানে আর একটি গিয়ার থাকলে বেশ ভাল হতো। কিন্তু বাইকটি দ্রুত চালু করার ক্ষেত্রে এই ইঞ্জিনটিতে আপনি পাবেন দুটি স্টার্টাপ সিস্টেম একটি ইলেক্ট্রিক এবং একটি কিক।

<<=অন্যান্য ফিচার=>>

সাস্পেনশন এবং ব্রেকঃ

১০০সিসির সাধারণ একটি স্ট্যান্ডার্ড বাইক হলেও এটিতে আপনি পাচ্ছেন বেশ উন্নত মানের দুটি সাস্পেনশন সিস্টেম যার মধ্যে বাইকের সামনের অংশে রয়েছে একটি টেলিস্কপিক হাড্রলিক শক এবজরবার ধরণের সাস্পেনশন এবং বাইকের পেছনের অংশে রাখা হয়েছে একটি সুইং আর্ম এর সাথে ৫ স্টেপ এডজাস্টেবল শক এবজরবার ধরণের সাস্পেনশন যেগুলো সত্যিই বেশ উন্নত মানের এবং মজবুত ধরণের সাস্পেনশন। আর এই বাইকের ব্রেকিং সিস্টেমও মোটামুটি ভাল মানের কারণ এখানে রয়েছে সামনে একটি ডিস্ক এবং পেছনে একটি ড্রাম ধরণের ব্রেকিং সিস্টেম।

হেডল্যাম্পঃ

ছোট আকারের স্ট্যান্ডার্ড বাইক হিসেবে এর হেডল্যাম্প বেশ জোরালো কেননা এখানে আপনি পাবেন একটি ১২ ভোল্ট সমৃদ্ধ ৩৫ওয়াট/৩৫ওয়াট এর হেডল্যাম্প, ১২ ভোল্ট সমৃদ্ধ ও ৫/১০ ওয়াটের একটি টেইল ল্যাম্প এবং ১২ ভোল্ট সমৃদ্ধ ১০x৪ ওয়াটের একটি টার্ন ল্যাম্প।

স্পিড এবং মাইলিয়েজঃ

১০০ সিসির এই মোটরসাইকেলটিতে খুব একটা বেশি স্পিড এবং মাইলিয়েজ পাবেন না আপনি। কারণ এই মোটরসাইকেলটির সর্বচ্চ স্পিড হচ্ছে ৯৫ কিলোমিটার প্রতি ঘন্টায় যা খুব একটা ভাল মানের স্পিড নয়। অন্যদিকে এই মোটরসাইকেলটি নিয়ে আপনি প্রতি লিটারে ৫৫ কিলোমিটার পর্যন্ত যেতে পারবেন বলা হয়েছে যেখানে আপনি খুব একটা বেশি মাইলিয়েজ পাবেন না।

ভাল দিকঃ

  • চমৎকার ডিজাইন।

  • ভাল মানের ইঞ্জিন কুয়ালিটি।
  • হাইড্রলিক সাস্পেনশন।

খারাপ দিকঃ

  • তুলনামূলক কম গিয়ার সমৃদ্ধ মোটরসাইকেল।

  • তুলনামূলক কম স্পিড।
  • তুলনামূলক কম মাইলিয়েজ।

শেষ কথাঃ

হিরো প্যাশন প্রো মোটরসাইকেলটির ডিজাইন থেকে শুরু করে অন্যান্য টেকনোলজি মোটামুটি বেশ ভাল ১০০ সিসির মোটরসাইকেল হিসেবে। এবং যারা স্বল্প মূল্যে মোটামুটি ভাল মানের স্ট্যান্ডার্ড মোটরসাইকেল কিনতে চান তাদের জন্য বেশ উপযোগি একটি মোটরসাইকেল হচ্ছে এই হিরো প্যাশন প্রো। আর এই মোটরসাইকেলটির টেকনিকাল বিষয় সম্পর্কে জানার পর আশা করি অনেকেই এই মোটরসাইকেলটি কিনতে আগ্রহী হবেন।

Full Specification of Hero Passion Pro

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।