হোম মোটরসাইকেল টিপস মোটরসাইকেল কেনার আগে আপনার যেসব বিষয় জানা প্রয়োজন

মোটরসাইকেল কেনার আগে আপনার যেসব বিষয় জানা প্রয়োজন

0
3
মোটরসাইকেল কেনার আগে আপনার যেসব বিষয় জানা প্রয়োজন

মোটরসাইকেল কেনার আগে আপনার যেসব বিষয় জানা প্রয়োজন

একটি মোটরসাইকেল কেনার সময় কিছু বিষয় আছে যা আমাদের বিবেচনা করতে হবে। কোন বাইকটি কিনলে ভালো হবে, কোন ব্র্যান্ডের বাইক ভালো, নতুন বাইক কিনবেন নাকি পুরাতন বাইক কিনবেন, কত সিসির বাইক আপনার জন্য ভালো হবে  ইত্যাদি, মোটরসাইকেল কেনার আগে এসব বিষয় আপনার জানা অবশ্যই জরুরী। আমি আজ আপনাদের সামনে একটি মোটরসাইকেল কেনার আগে আপনার যা যা জানা জরুরি সেই বিষয়গুলো তুলে ধরার চেষ্টা করব।

তো বন্ধুরা ঝটপট পড়ে নেই মোটরসাইকেল কেনার আগে যে সকল বিষয় বিবেচনা করতে হবে:

. নতুন মোটরসাইকেল কিনবেন নাকি পুরাতন কিনবেন

আমরা যারা বাংলাদেশি আমাদের অনেক স্বাদ আছে কিন্তু সাধ্য সীমিত। অনেকের কাছে একটা গুড লুকিং বাইক মানে একটি স্বপ্ন। আবার অনেকেই প্রতিমাসে নতুন নতুন বাইক পরিবর্তন করতে পছন্দ করেন । ধরুন আপনি অনেক দিন ধরে একটি টিভিএস এ্যাপাচি বাইক কেনার স্বপ্ন দেখছেন। কিন্তু মাসের পর মাস টাকা সেভ করেও বাইকের টাকা জোগাড় করতে পারছেন না। আপনার জন্য একটি ভালো খবর তা হচ্ছে আমাদের দেশে এখন অনেক পুরাতন মোটরসাইকেল বিক্রেতার শো-রুম রয়েছে । আর সেগুলোতে অনেক ভালো মানের দামি বাইক অল্প দামে কিনতে পাওয়া যায়। আপনি একটু খোজ করলেই আপনার পছন্দের বাইকটি সেখান থেকে কিনতে পারেন। আর আপনার যদি টাকার কোন প্রবলেম না থাকে তাহলেতো কোন কথায় নেই নতুন বাইক কেনার সিদ্ধান্ত নিয়েই ফেলুন।

. ব্র্যান্ড নির্বাচন

একটি মোটরসাইকেল কেনার সময় কোন ব্র্যান্ডের মোটরসাইকেল কিনবেন এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া অর্থাৎ ব্র্যান্ড নির্বাচন কারা অনেক গুরুত্বপূর্ণ। এই বিষয়ে আপনি আপনার পরিবার বা বন্ধু মহলে যাদের বাইক আছে তাদের কাছ থেকে পরামর্শ নিতে পারেন। আর আমাদের সাইটে বিভিন্ন জনপ্রিয় ব্র্যান্ডের মোটরসাইকেল সমন্ধে অনেক বিস্তারিত আলোচনা আছে যা আপনি কয়েকটি মাউস ক্লিকের মাধ্যমে দেখে নিতে পারেন। তবে আমার পরামর্শ হচ্ছে নতুন মোটরসাইকেল কেনার ক্ষেত্রে সর্বদা নির্ভরযোগ্য এবং জনপ্রিয় ব্র্যান্ডের মোটরসাইকেলের উপর গুরুত্ব দেওয়া ভালো। এতে আপনার গাড়ির নিরাপত্তা এবং স্থায়িত্ব নিশ্চিত হয়। শীর্ষ ব্র্যান্ডগুলি আসলে অনেক বছর ধরে ভাল মানের মোটরসাইকেল তৈরী করে আসছে তাইতো আজ তারা শীর্ষে।

. ফিচার নির্বাচন

একটি মোটরসাইকেল কেনার সময় ফিচারগুলির ভলো ভাবে চেক করে নিন। প্রতিযোগিতামূলক স্থানে ভাল বাজার অর্জন করার জন্য ম্যানুফ্যাকচারাররা মোটরসাইকেলে দেওয়া ফিচারগুলির ক্রমাগত আপডেট করছেন। নতুন মোটরসাইকেল কেনার আগে আপনি বর্তমান সময়ে কি কি নতুন ফিচার যুক্ত বাইক বাজারে এসেছে এই বিষয়ে একটু খোজ নিয়ে দেখবেন। আর নতুন ফিচারের খবর পেতে আমাদের ব্লগে একটু ঢু মারলেই সব পেয়ে যাবেন।

. আপনার শরীরের সাথে মোটরসাইকেলের আকার মিলবে তো?

বাংলাদেশের বাজারে এখন বিভিন্ন আকারের ছোট-বড় অনেক বাইক সাইজের পাওয়া যায়। বাইক কেনার পর চালানোর সাময় আপনার সাথে আপনার প্রিয় বাইকটি মানাবে তো এই বিষয়টি ভাবা জরুরি। মনেকরেন আপনি একজন কলেজ প্রভাষক আপনি যদি একটি বড় ইঞ্জিনের স্পোর্টস বাইক কিনেন এবং এটাতে করে কলেজে যান তাহলে মানুষ সামনে থেকে নাহলেও পিছন থেকে অবশ্যই হাসাহাসি করবে। আবার কোন ইউনিভার্সিটির ছাত্র যদি ৮০সিসির বাইক নিয়ে ইউনিভার্সিটি যায় তাহলে মান-ইজ্জত নিয়ে টানাটানিতে পরবে। তাই নতুন মোটরসাইকেল কেনার সময় এর আকার আপনার বডি বা স্ট্যাটাসের সাথে যায় কিনা সে বিষয়ে ভাবা জরুরী।

. মাইলেজঃ

বাংলাদেশে যেভাবে তেল-গ্যাসের দাম প্রতি বছর বৃদ্ধি পায়। তাই এদেশের বাইকারদের বাইক কেনার আগে অবশ্যই এর মাইলেজ সমন্ধে খোজ রাখা উচিত। এই বিষয়ে আপনি আপনার বাইকওয়ালা বন্ধু বা শুভাকাঙ্খিদের কাছ থেকে জেনে নিতে পারেন। আর বিভিন্ন মোটরসাইকেল সাইটের ইউজার রিভিউ গুলোতেও একটু চোখ বুলিয়ে নিলেও ভালো হয়।

অতএব আপনার স্বপ্নের নাতুন মোটরসাইকলটি কেনার আগে অবশ্যই উপরোক্ত বিষয় গুলোর খোজ খবর নিবেন। আর যদি সম্ভব হয় তাহলে কোন উৎসবের (ঈদ, নববর্ষ) সময় বাইক কিনুন । এই সময়গুলোতে মোটরসাইকেল ডিলারগণ অনেক অফার বা নগদ মূল্য ছাড় দিয়ে থাকেন।

 

আরো প্রাসঙ্গিক প্রবন্ধ লোড করুন
আরো লোড করুন মোটরসাইকেলবিডি
আরো লোড করুন মোটরসাইকেল টিপস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।