বাজাজ প্লাটিনা ১০০ (Bajaj Platina 100) ফিচার রিভিউ

বাজাজ প্লাটিনা ১০০


বাজাজ প্লাটিনা ১০০ (Bajaj Platina 100) ফিচার রিভিউ

বাজাজ প্লাটিনা হচ্ছে বাজাজ মোটরসাইকেল কোম্পানির জনপ্রিয় এবং খুব পরিচিত একটি মোটরসাইকেল সিরিজ যার বেশ কিছু ভিন্ন ভিন্ন ধরণের মোটরসাইকেল ইতিমধ্যে বাজারে নিয়ে আসা হয়েছে এবং এগুলো বেশ সফলতার সাথে বাংলাদেশের মোটরসাইকেল মার্কেটে বিক্রয় হয়েছে। আর আজকে আমি আপনাদের মাঝে এই বাজাজ প্লাটিনা সিরিজের ১০০ সিসির একটি স্ট্যান্ডার্ড ধরণের মোটরসাইকেল সম্পর্কে আলোচনা করবো আর এই মোটরসাইকেলটি সম্পর্কে জানার পর এই মোটরসাইকেলটি কিনতে অনেকেই আগ্রহী হবেন বলে আমি মনে করি। আর সেই মোটরসাইকেলটি হচ্ছে বাজাজ প্লাটিনা ১০০ (Bajaj Platina 100) তো চলুন জেনে নেয়া যাক কি কি ধরণের ফিচার থাকছে এই মোটরসাইকেলটিতে।

ডিজাইনঃ

বাজাজ প্লাটিনা ১০০ মোটরসাইকেলটি বেশ লম্বা আকারে তৈরি করা হয়েছে যেখানে প্রথমেই আপনার চোখে পড়বে এর লম্বা ধরণের নিচ দিকে হালানো চমৎকার ডিজাইনের হেডলাইটটি যা অন্য সকল মোটরসাইকেলের চেয়ে অনেকটাই আলাদা দেখতে। আর এই বাইকের অন্যতম আকর্ষনিয় অংশ হচ্ছে এর চমৎকার ডিজাইনের লম্বা আকারের ফুয়েল ট্যাংক যেটি বিভিন্ন রঙের সংমিশ্রণে চমৎকারভাবে ডিজাইন করা হয়েছে যা সহজেই মানুষকে আকৃষ্ট করতে সক্ষম। আর এই মোটরসাইকেলের ভিন্ন ধরণের উঁচু নিচু ডিজাইনের বসার সিটটি দেখতে বেশ আকর্ষনিয় এবং এটি বাইকারদের জন্য বেশ আরামদায়ক। আর এই মোটরসাইকেলটি আপনি দুটি ভিন্ন রঙ্গে বাজারে পাবেন সেগুলো হচ্ছে কালো এবং লাল আর এই দুটি রঙের মোটরসাইকেলই বেশ চমৎকার দেখতে।

ইঞ্জিনঃ

বাজাজ প্লাটিনা ১০০ মোটরসাইকেলে ৪টি স্ট্রোক এবং একটি ন্যাচারাল এয়ার কোল্ড ধরণের ইঞ্জিন রয়েছে যা মোটামুটি ভাল মানের ইঞ্জিন এ ধরণের স্ট্যান্ডার্ড বাইকের জন্য। আর এই মোটরসাইকেলের ডিস্প্লেসিমেন্ট ইঞ্জিন হচ্ছে ৯৯.২৭ সিসি যা বেশ শক্তিশালী। এছাড়াও এই বাইকের ইঞ্জিনের সর্বচ্চ পাওয়ার হচ্ছে ৬.০৩ কিলোওয়াট (৮.২ বিএইচপি) এবং ৭৫০০ আরপিএম এবং এই ইঞ্জিনের সর্বচ্চ তোরকিউ হচ্ছে ৮.০৫ এনএম এবং ৪৫০০ আরপিএম। এছাড়াও বাইকের ইঞ্জিনে আরো সংযুক্ত করা হয়েছে একটি ডিসি ডি আই ইগনিশন সিস্টেম এবং একটি কিক ধরণের বাইক চালু করার মাধ্যম।

স্পিড এবং মাইলিয়েজঃ

বাজাজ প্লাটিনা ১০০ মোটরসাইকেলটি স্পিড এবং মাইলিয়েজের দিক থেকেও মোটামুটি ভাল কেননা এটি আপনাকে প্রতি ঘন্টায় ৯০ কিলোমিটার পর্যন্ত সর্বচ্চ স্পিডে বাইক চালানোর সুযোগ করে দেবে। এছাড়াও এই মোটরসাইকেলটি প্রতি লিটারে ৭৫ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম যেটি বেশ ভাল মানের মাইলিয়েজ।

ফুয়েল ট্যাংকঃ 

বাজাজ প্লাটিনা ১০০ মোটরসাইকেলের ফুয়েল ট্যাংকটি হালকা লম্বা আকারের এবং এটি খুব একটা বড় মাপের নয় কিন্তু চমৎকারভাবে ডিজাইন করা হয়েছে এই ফুয়েল ট্যাংকটি। আর এই ফুয়েল ট্যাংকটি সর্বচ্চ ১৩ লিটার পর্যন্ত ফুয়েল ধারণ করতে সক্ষম যাতে রিজার্ভ রয়েছে ২ লিটার যার দ্বারা আপনি সহজেই ৯৭৫ কিলোমিটার পর্যন্ত মোটরসাইকেল চালিয়ে যেতে পারবেন সম্পূর্ণ ভর্তি ফুয়েল ট্যাংকে।

সাস্পেনশনঃ

বাজাজ প্লাটিনা ১০০ মোটরসাইকেলে বেশ ভাল মানের দুটি সাস্পেনশন সিস্টেন সংযুক্ত করা হয়েছে। এই বাইকের সামনের অংশে রয়েছে একটি হাইড্রলিক টেলিস্কপিক ধরণের সাস্পেনশন এবং এর পেছনের অংশেও রয়েছে একটি হাইড্রলিক টেলিস্কপিক ধরণের সাস্পেনশন সিস্টেম যা সত্যিই বেশ ভাল এই স্ট্যান্ডার্ড ধরণের ১০০ সিসির মোটরসাইকেলের জন্য।

ব্রেকঃ

বাজাজ প্লাটিনা ১০০ মোটরসাইকেলটি আপনার নিরাপত্তার কথা চিন্তা করে এবং দ্রুত বাইকটিকে নিয়ন্ত্রন করতে মোটরসাইকেলটিতে দুটি শক্তিশালী ব্রেকিং সিস্টেপ সংযুক্ত করা হয়েছে। এই মোটরসাইকেলটির সামনের দিকে একটি ড্রাম ব্রেক এবং বাইকের পেছনের দিকেও একটি ড্রাম ধরণের ব্রেকিং সিস্টেম রয়েছে যেগুলো এই বাইকটিকে সহজেই নিয়ন্ত্রন করতে সাহায্য করবে।

দামঃ

বাজাজ প্লাটিনা ১০০ মোটরসাইকেলটি বাংলাদেশের বাজার অনুসারে এর বর্তমান বাজার মূল্য মাত্র ১৬৫০০ টাকা।

শেষ কথাঃ

বাজাজ প্লাটিনা ১০০ হচ্ছে বাজাজ মোটরসাইকেল কোম্পানির প্লাটিনা সিরিজের একটি ১০০ সিসির স্ট্যান্ডার্ড ক্যাটাগরির মোটরসাইকেল। আর এই মোটরসাইকেলে রয়েছে বেশ ভাল মানের কিছু ফিচার যেগুলো খুব সহজেই মানুষকে আকৃষ্ট করতে সক্ষম। এই মোটরসাইকেলে রয়েছে ১০০ সিসি সমৃদ্ধ শক্তিশালী ইঞ্জিন, ভাল মানের স্পিড এবং ভাল মানের মাইলিয়েজ, মজবুত ব্রেকিং সিস্টেম। আর এই মোটরসাইকেলের চমৎকার স্ট্যান্ডার্ড ধরণের ডিজাইন যে কাউকে আকৃষ্ট করবে সহজেই।

Full Specification of Bajaj Platina 100