বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক (Bajaj Discover 125 Disc) ফিচার রিভিউ

বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক


বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক (Bajaj Discover 125 Disc) ফিচার রিভিউ

বর্তমান সময়ে স্পোর্টস বাইকের ব্যাপক চাহিদা বিশেষ করে তরুণ প্রজন্মের বাইকারদের কাছে। কিন্তু তবুও মাঝ বয়সি এবং কিছু ভাল মানের মোটরসাইকেল প্রেমিদের কাছে এখনো স্ট্যান্ডার্ড ক্যাটাগরির মোটরসাইকেলের চাহিদা ব্যাপক। কারণ স্ট্যান্ডার্ড ক্যাটাগরির মোটরসাইকেল সব শ্রেণীর মানুষ সহজেই ব্যবহার করতে পারে কোন অসুবিধা ছাড়াই। এছাড়াও স্ট্যান্ডার্ড বাইকগুলো স্বল্প মূল্যের হওয়াই সব শ্রেনীর মানুষ তাদের সাধ্যের মধ্যে এগুলো ক্রয় করতে পারে। আর স্ট্যান্ডার্ড ক্যাটাগরির মোটরসাইকেলের মধ্যে অন্যতম সেরা মোটরসাইকেল হচ্ছে বাজাজ ডিসকভার সিরিজের মোটরসাইকেলগুলো বিশেষ করে বাংলাদেশের প্রেক্ষাপটে এই বাজাজ ডিসকভার বেশ জনপ্রিয়। আর আজকে আমি আপনাদের মাঝে বাজাজ এর ডিসকভার সিরিজের ১২৫ সিসি মানের একটি চমৎকার মোটরসাইকেল সম্পর্কে আলোচনা করবো। আর সেই মোটরসাইকেলটি হচ্ছে বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক (Bajaj Discover 125 Disc)। তো চলুন জেনে নেয়া যাক এই মোটরসাইকেলটি সম্পর্কে বিস্তারিত তথ্য সমূহ।

ডিজাইনঃ

বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক হচ্ছে অতি সাধারণ ডিজাইনের একটি মোটরসাইকেল। এই মোটরসাইকেলটি আগের বাজাজ ডিসকভার মোটরসাইকেলের মতো করেই ডিজাইন করা হয়েছে। যেখানে আপনি পাবেন একটি স্ট্যান্ডার্ড ধরণের এবং মাঝাড়ি আকারের একটি ফুয়েল ট্যাংক এবং পেছনের অংশে বেশ লম্বা আকারের একটি বসার সিট। তবে ডিজাইনের দিকে সাধারণ হলেও এর রঙের কারুকাজ আপনাকে মুগ্ধ করবে সহজেই। আর এই মোটরসাইকেলটি আপনি কয়েকটি ভিন্ন ভিন্ন রঙ্গে বাজারে পাবেন সেগুলো হচ্ছে , কালো নীল, আবলুস কালো, ইলেক্ট্রোন নীল, এবং ফ্লেম লাল।

ইঞ্জিনঃ

বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক এই মোটরসাইকেলটির ইঞ্জিনে একটি সিঙ্গেল সিলিন্ডার, ২টি ভাল্ভ এবং একটি ডিটি এস আই এর সাথে এক্সহাউজ টি ঈ সি সংযুক্ত করা হয়েছে। আর এই বাইকটিতে রয়েছে শক্তিশালী ১২৪.৬ সিসি  ডিসপ্লেসিমেন্ট ইঞ্জিন । এছাড়াও এই বাইকের ইঞ্জিনের সর্বচ্চ পাওয়ার হচ্ছে ১১ পিএস  এবং ৮০০০ আরপিএম এবং এর সর্বচ্চ তোরকিউ হচ্ছে ১০.৮ এনএম এবং ৫৫০০ আরপিএম। 

গিয়ারঃ

অসাধারণ গিয়ার সম্পূর্ণ মোটরসাইকেল হচ্ছে এই বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক যেটাতে আপনি পাচ্ছেন ৫টি ইন্টারনালি টেস্টেড গিয়ারবক্স যা সত্যিই অসাধারণ।

স্পিড এবং মাইলিয়েজঃ

স্পিড এবং মাইলিয়েজের দিক থেকেও এই বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক বাইকটি অসাধারণ কেননা এটি স্ট্যান্ডার্ড ক্যাটাগরির বাইক হলেও এই বাইকটি প্রতি ঘন্টায় সর্বচ্চ ইন্টারনালি টেস্টেড ১০০ কিলোমিটার  গতিতে ছুটতে পারে যা সত্যিই একজন বাইক রাইডারকে মুগ্ধ করবে। আর আশা করা যায় এই গতিতে বাইকার এই বাইকটি চালাতে বেশ উপভোগ করবেন। এবং এই মোটরসাইকেলটি প্রতি লিটারে ৮২ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম যা অনেক ভাল মানের মাইলিয়েজ আর এতো ভাল মাইলিয়েজ দেখে যে কেউ এই বাইকের প্রতি আগ্রহ প্রকাশ করবে সহজেই।

ফুয়েল ট্যাংকঃ 

বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক মোটরসাইকেলের ফুয়েল ট্যাংকটি খুব একটা বড় নয়, মাঝাড়ি সাইজের ফুয়েল ট্যাংক তৈরি করা হয়েছে এই স্ট্যান্ডার্ড ধরণের বাইকের জন্য। এবং এই মাঝাড়ি মাপের ফুয়েল ট্যাংকটি সর্বচ্চ ৮  লিটার পর্যন্ত ফুয়েল ধারণ করতে সক্ষম যার সাথে  রিজার্ভ ফুয়েল ক্যাপাসিটি রয়েছে ১.৫ লিটার । আর এই ফুয়েল ট্যাংকটি সম্পূর্ণ ভর্তি করে আপনি সহজেই প্রায় ৬৫৬ কিলোমিটার পর্যন্ত যেতে পারবেন।

সাস্পেনশনঃ

বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক এই স্ট্যান্ডার্ড ধরণের বাইকটিতে দুটি বেশ মজবুত ধরণের সাস্পেনশন সিস্টেম সংযুক্ত করা হয়েছে। এর সামনের অংশে একটি টেলিস্কপিক ১৩০ এম এম ফর্ক ট্র্যাভেল  সাস্পেনশন এবং এর পেছনের অংশে একটি টুইনশক নিট্রোক্স (গ্যাস ফিল্ড) ১১০ এম এম রেয়ার হুইল ট্র্যাভেল ধরণের সাস্পেনশন রয়েছে।

ব্রেকঃ

বাইকার যাতে কোন অসুবিধা ছাড়াই বাইকটি চালাতে পারে সে জন্য এই বাইকটিতে বেশ শক্তিশালী ব্রেকিং সিস্টেম রয়েছে। বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক  এর সামনের দিকে একটি ২০০ এম এম ডিস্ক এবং পেছনের দিকে একটি ১৩০ এম এম ড্রাম ধরণের ব্রেকিং সিস্টেম সংযুক্ত করা হয়েছে যেগুলো বাইকটিকে সহজে নিয়ন্ত্রন করতে সাহায্য করবে।

দামঃ

বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক  মোটরসাইকেলটি বাংলাদেশের বাজার অনুসারে এর বর্তমান বাজার মূল্য মাত্র ১,৫২,৫০০ টাকা।

শেষ কথাঃ

বাজাজ ডিসকভার ১২৫ ডিস্ক  হচ্ছে চমৎকার স্ট্যান্ডার্ড ডিজাইনের একটি উন্নত মানের স্ট্যান্ডার্ড বাইক যার উন্নত মানের এবং ভিন্ন ধরণের ডিজাইন সহজেই আপনাকে মুগ্ধ করবে। আর শুধু এই বাইকের ডিজাইনই না এই বাইকের ইঞ্জিন, অসাধারণ হাই কুয়ালিটির স্পিড,  মাইলিয়েজ, সকল কিছুই অসাধারণ যা যে কোন মোটরসাইকেল প্রেমিকে বাইকটির প্রতি সহজেই আকৃষ্ট করবে। 

Full Specification of Bajaj Discover 125 Disc